জিম্বাবুয়ে সফরে গেলেন মুমিনুলরা

এবার জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণের ম্যাচই খেলবে বাংলাদেশ। তবে আজ ভোর ৪টায় কাতার এয়ার ওয়েজের ফ্লাইটে জিম্বাবুয়ে রওয়ানা হয়েছে কেবল টেস্ট দল।

ঢাকা প্রিমিয়ার লিগ শেষ হওয়ার পর দুদিনের বেশি অবসর মেলেনি। মুমিনুল হকের নেতৃত্বে বাংলাদেশ টেস্ট দল মঙ্গলবার ভোর রাতেই যাত্রা করেছে জিম্বাবুয়ের উদ্দেশ্যে।

এবার জিম্বাবুয়ে সফরে তিন সংস্করণের ম্যাচই খেলবে বাংলাদেশ। তবে আজ ভোর ৪টায় কাতার এয়ার ওয়েজের ফ্লাইটে জিম্বাবুয়ে রওয়ানা হয়েছে কেবল টেস্ট দল।

প্রথমে ১৭ জনের টেস্ট দল দেওয়া হয়েছিল। পরে মুশফিকুর রহিম ও তামিম ইকবালের ফিটনেস শঙ্কায় দলে নেওয়া হয় দীর্ঘ দিন লাল বলে না খেলা মাহমুদউল্লাহ রিয়াদকে। বাংলাদেশ থেকে টেস্ট দলের ১৭ জনই যাত্রা করেছেন। দলের সঙ্গে যাওয়া টিম লিডার বিসিবি পরিচালক আহমেদ সাজ্জাদুল আলম ববি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র থেকে এসে যোগ দেবেন সাকিব আল হাসান।

ছুটিতে থাকা প্রধান কোচ রাসেল ডমিঙ্গো নতুন নিয়োগ পাওয়া ব্যাটিং কোচ অ্যাশওয়েল প্রিন্সকে নিয়ে আসবেন দক্ষিণ আফ্রিকা থেকে। শ্রীলঙ্কা থেকে দোহায় এসে দলের সঙ্গে জিম্বাবুয়ের পথে যোগ দেবেন নতুন নিয়োগ পাওয়া স্পিন বোলিং কোচ রঙ্গণা হেরাথ। পেস বোলিং কোচ ওটিস গিবসন যোগ দেবেন ইংল্যান্ড থেকে।

৯ জুলাই টেস্ট স্কোয়াডের বাইরে থাকা ওয়ানডে দলের সদস্যরা যোগ দেবেন, কেবল টি-টোয়েন্টি স্কোয়াডে থাকা ক্রিকেটাররা যাবেন ১৬ জুলাই।

৭ জুলাই থেকে হারারে স্পোর্টস ক্লাব মাঠে স্বাগতিকদের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলবে বাংলাদেশ। একই মাঠে হবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের ম্যাচও। 

আরও পড়ুন- বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি প্রকাশ

২০১৩ সালের পর আর জিম্বাবুয়েতে খেলতে যায়নি বাংলাদেশ। আফ্রিকার দেশটিতে বাংলাদেশের রেকর্ড তেমন উজ্জ্বল না। দেশ ছাড়ার আগে টিম লিডার ববি সাজ্জাদুল জানান, ঘরের মাঠে শক্তিশালী হওয়ায় জিম্বাবুয়েতে এবারও কঠিন চ্যালেঞ্জের কথা ভেবেই খেলতে যাচ্ছেন তারা।

জিম্বাবুয়ে সফরের বাংলাদেশ স্কোয়াড:

টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদউল্লাহ, সাদমান ইসলাম, সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, আবু জায়েদ চৌধুরি, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি ও শরিফুল ইসলাম।

ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ মিঠুন, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও শরিফুল ইসলাম।

টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ (অধিনায়ক), তামিম ইকবাল, মোহাম্মদ নাঈম শেখ, লিটন কুমার দাস, সাকিব আল হাসান, সৌম্য সরকার, আফিফ হোসেন, শামীম হোসেন, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ, মেহেদি হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ ও শরিফুল ইসলাম।

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago