৫ বছরে আদালতে ৩০ হাজার ২৭২ ধর্ষণ মামলা

সারাদেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে গত পাঁচ বছরে মোট ৩০ হাজার ২৭২টি ধর্ষণ মামলা হয়েছে।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

সারাদেশে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে গত পাঁচ বছরে মোট ৩০ হাজার ২৭২টি ধর্ষণ মামলা হয়েছে।

আজ বুধবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের পক্ষ থেকে পাঠানো এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ওই প্রতিবেদন উপস্থাপন করা হয়। আদালত আগামী ১৫ জুলাই শুনানির পরবর্তী দিন নির্ধারণ করেছেন।

এর আগে গত ৩ মার্চ পুলিশের মহাপরিদর্শকের (আইজিপি) কার্যালয় ডেপুটি অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে হাইকোর্ট বেঞ্চের কাছে আরও একটি প্রতিবেদন জমা দেয়। পুলিশের উপ-মহাপরিদর্শক মো. রেজাউল করিমের সই করা ওই প্রতিবেদনে বলা হয়, গত পাঁচ বছরে দেশে মোট ২৬ হাজার ৬৯৫টি ধর্ষণ মামলা হয়েছে। এর মধ্যে ২০১৬ সালে চার হাজার ৩৩১টি, ২০১৭ সালে চার হাজার ৬৮৩টি, ২০১৮ সালে চার হাজার ৬৯৫টি, ২০১৯ সালে ছয় হাজার ৭৬৬টি এবং ২০২০ সালের অক্টোবর পর্যন্ত ছয় হাজার ২২০টি মামলা হয়েছে।

ধর্ষণের মতো শাস্তিযোগ্য অপরাধের ক্ষেত্রে মধ্যস্থতা, সালিস বা মীসাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং ইতোপূর্বে এ বিষয়ে দেওয়া তিনটি রায়ের নির্দেশনা বাস্তবায়ন চেয়ে গত বছরের ১৯ অক্টোবর আইন ও সালিশ কেন্দ্রের (আসক) পক্ষে একটি রিট আবেদন করা হয়।

এর শুনানি নিয়ে গত বছরের ২১ অক্টোবর আদালত রুলসহ আদেশ দেন। ধর্ষণের ঘটনায় সালিস বা মীমাংসা রোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে ধর্ষণের ঘটনায় গত পাঁচ বছরে সারা দেশের থানা, আদালত ও ট্রাইব্যুনালে কতগুলো মামলা হয়েছে, তা জানিয়ে প্রতিবেদন জমা দিতে বলেন আদালত।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী অনীক আর হক এবং তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

6h ago