ফ্রান্সে বঙ্গবন্ধুর স্মারক ডাকটিকিট অবমুক্ত 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেছে ফ্রান্সের সরকারি ডাক বিভাগ লা পোস্ট।
বঙ্গবন্ধুর স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন ফ্রান্সে বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন ও ফরাসি ডাক বিভাগের পরিচালক গিলিস লিচিটিজ। ছবি: বাংলাদেশ দূতাবাসের সৌজন্যে

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেছে ফ্রান্সের সরকারি ডাক বিভাগ লা পোস্ট।
জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ দূতাবাসের বছরব্যাপী উদ্যোগেরই অংশ এই স্মারক ডাকটিকিট। 
স্থানীয় সময় সোমবার (১২ জুলাই) রাজধানী প্যারিসে লা পোস্টের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির প্রকাশনা বিভাগ পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ এবং ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন যৌথভাবে স্মারক ডাকটিকিট অবমুক্ত করেন। 
এ সময় দূতাবাসের সব কর্মকর্তা এবং ফরাসি ডাক বিভাগের কর্মকর্তা ও প্রবাসী বাংলাদেশি সংগঠকরা উপস্থিত ছিলেন। 
বিখ্যাত বাংলাদেশি চিত্রশিল্পী শামসুদ্দোহার আঁকা বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি এই স্মারক ডাকটিকিটে ব্যবহার করা হয়। 
অনুষ্ঠানে পিলাপোস্টের পরিচালক গিলিস লিচিটিজ বলেন ‘এ মহৎ উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট হতে পেরে আমি গর্বিত। এ কাজের সঙ্গে সম্পৃক্ত হওয়ায় আমরাও বঙ্গবন্ধুর মতো একজন মহান ব্যক্তিত্ব সম্পর্কে, তার জীবনাদর্শ সম্পর্কে বিশদভাবে জানতে পেরেছি।’
এ ডাকটিকিট ফরাসি জনগণের কাছে বাংলাদেশের জাতির পিতাকে আরও সুপরিচিত করতে একটি বিশেষ ভূমিকা রাখবে বলে তার প্রত্যাশা। 
বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, জাতির পিতার নীতি, আদর্শ, ত্যাগ ও জীবনসংগ্রাম পৃথিবীর সব মুক্তিকামী মানুষের জন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করে। এই ডাকটিকিটের মাধ্যমে ফ্রান্স ও বহির্বিশ্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম ব্যাপকভাবে প্রচারিত হবে।’
তিনি স্মারক ডাকটিকিট প্রকাশনায় ফরাসি ডাক বিভাগসহ সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানান।
অনুষ্ঠানে জানানো হয়, ডাক টিকেট কেবল স্মারক নয়, এর মাধ্যমে ফ্রান্সের অভ্যন্তরে এবং বিশ্বের যে কোনো দেশে চিঠি/পার্সেল পাঠানো যাবে। 
অনুষ্ঠানে রাষ্ট্রদূত পিলাপোস্টের পরিচালকের কাছে স্মারক ডাক টিকেটটির একটি অনুকৃতি বা রেপলিকা উপহার হিসেবে তুলে দেন। রেপলিকাটি লা পোস্টের সদর দপ্তরে প্রদর্শন ও সংরক্ষণ করা হয়।

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago