‘প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়ে প্রকল্প ব্যবস্থাপনাকে উন্নত করতে চাই’

‘প্রকল্প ব্যবস্থাপনাকে উন্নত করা এবং দ্রুত সময়ে বাস্তবায়ন করা’ হবে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর অধ্যাপক ড. শামসুল আলমের অগ্রাধিকার।
অধ্যাপক ড. শামসুল আলম। ছবি: সংগৃহীত

‘প্রকল্প ব্যবস্থাপনাকে উন্নত করা এবং দ্রুত সময়ে বাস্তবায়ন করা’ হবে প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর অধ্যাপক ড. শামসুল আলমের অগ্রাধিকার।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) এই সদস্য আগামীকাল রোববার সন্ধ্যায় সাড়ে ৭টায় পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করতে যাচ্ছেন।

শপথ অনুষ্ঠান সম্পর্কে জানতে চাইলে আজ শনিবার দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, ‘করোনা পরিস্থিতির কারণে বঙ্গভবনে সংক্ষিপ্ত পরিসরে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। সেখানে সিনিয়র কয়েকজন মন্ত্রী উপস্থিত থাকবেন।’

দায়িত্ব নেওয়ার পর কোন বিষয়ে অগ্রাধিকার দেবেন জানতে চাইলে তিনি বলেন, ‘প্রকল্প ব্যবস্থাপনাকে উন্নত করা এবং দ্রুত সময়ে বাস্তবায়ন করতে মন্ত্রী মহোদয়ের সঙ্গে যৌথভাবে কাজ করব। আর গত ১২ বছরে সাধারণ অর্থনীতি বিভাগে যে গতিশীলতা সৃষ্টি হয়েছে সেটা অব্যাহত রাখার চেষ্টা করব।’

তিনি আরও বলেন, ‘আমার অভিজ্ঞতা থেকে দেখেছি, দেশের বাজেটের ৪০ শতাংশই উন্নয়ন বাজেট। এর মাধ্যমেই আমাদের দেশের আর্থ-সামাজিকসহ বিভিন্ন উন্নয়ন হয়ে থাকে। সেখানে আমরা অবশ্যই চাইব প্রকল্প ত্বরান্বিত করে তা বাস্তবায়নের জন্য।’

‘সেই সঙ্গে আমরা অবশ্যই চেষ্টা করব, বিদেশি বিনিয়োগ বাড়ানোর। এর জন্য নীতিগত পরিবর্তন বা নীতিগত কী সংস্কার প্রয়োজন হবে তা আলাপ-আলোচনার মাধ্যমে করা হবে,’ যোগ করেন ড. শামসুল আলম।

গণমাধ্যমে প্রকাশিত খবর থেকে প্রাপ্ত তথ্য নিয়ে উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করবেন জানিয়ে তিনি বলেন, ‘কোথাও হয়তো সেতু আছে রাস্তা নেই। এক খবরে দেখলাম বাঁশের সাঁকো দিয়ে ছেলেমেয়েরা খুব কষ্ট করে পাড় হচ্ছে। আমি ব্যক্তিগতভাবে এসব খবরের কাটিং রাখব। এসব জায়গায় যাতায়াত ব্যবস্থা ভালো করার জন্য সরাসরি কাজ করব। যেখানেই দেখবো রাস্তায় খানা খন্দ আছে, সঙ্গে সঙ্গে তা মাননীয় মন্ত্রী মহোদয়ের দৃষ্টিগোচর করব। যেটা যে বিভাগের কাজ তাদের সঙ্গে সমন্বয় করে দ্রুত কাজ সম্পন্ন করব।’

২০০৯ সাল থেকে শুরু করে দীর্ঘ ১২ বছর যাবৎ জিইডির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুল আলম।

১৯৭৪ সাল থেকে ২০০৯ পর্যন্ত বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন তিনি। এই বিশ্ববিদ্যালয় থেকেই ১৯৬৫ সালে স্নাতক ও ১৯৭৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন শামসুল আলম।

অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য ২০২০ সালে একুশে পদক পান তিনি।

Comments

The Daily Star  | English

Women MPs in reserved seats: How empowered are they really?

Fifty-two years ago, a provision was included in the constitution to reserve seats for women in parliament for a greater representation of women in the legislative body.

8h ago