‘অনেক বেশি চিন্তা’ করায় রান পাচ্ছিলেন না সাকিব

আইপিএলের ৩ ম্যাচ, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩ ম্যাচ, ঢাকা প্রিমিয়ার লিগে ৮ ম্যাচ। এরপর জিম্বাবুয়ে গিয়ে টেস্ট আর প্রথম ওয়ানডেতেও হয়েছিলেন ব্যর্থ। ১৬ ম্যাচের খরা কাটালেন দারুণ এক ইনিংসে।
shakib al hasan
ছবি: ফিরোজ আহমেদ

সাকিব আল হাসানের ব্যাটে রান খরা শুরু হয়েছে বেশ আগে থেকে। আইপিএলের ৩ ম্যাচ, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে ৩ ম্যাচ, ঢাকা প্রিমিয়ার লিগে ৮ ম্যাচ। এরপর জিম্বাবুয়ে গিয়ে টেস্ট আর প্রথম ওয়ানডেতেও হয়েছিলেন ব্যর্থ। ১৬ ম্যাচের খরা কাটালেন দারুণ এক ইনিংসে। দলকে বিপদ থেকে বাঁচালেন, ম্যাচ আর সিরিজ জেতালেন। পরে জানালেন রান খরার সময়ের কারণ।

রোববার জিম্বাবুয়ের বিপক্ষে ১০৯ বলে সাকিব করেন অপরাজিত ৯৬ রান। ২৪১ রান তাড়ায় বাংলাদেশ ম্যাচ জেতে ৭ উইকেটে।

এদিন ৩৯ রানে তামিম ইকবাল আউট হলে তিনি ক্রিজে গিয়েছিলেন। খানিক পর লিটন দাস আর মোহাম্মদ মিঠুন ফিরে ফেলে দল পড়ে বিপদে। শুরুতে থিতু হতে একটু ধুঁকেছেন তিনি নিজেও। তবে সময় নিয়ে পরিস্থিতি দেন সামাল।

মাহমুদউল্লাহর সঙ্গে ৫৫, আফিফ হোসেনের সঙ্গে ২৮ আর মোহাম্মদ সাইফুদ্দিনের সঙ্গে গড়েন অবিচ্ছিন্ন ৬৯ রানের তিন জুটি। বিপদ কাটিয়ে তীরে তরি ভেড়ে বাংলাদেশের।

দল জেতার সঙ্গে নিজেও রানে ফেরা সাকিবকে করছে তৃপ্ত। ম্যাচ শেষে জানালেন রানে ফিরতে পরিশ্রম ছাড়াও মনস্তাত্ত্বিক এক বদলই তাকে করে দেয় চনমনে,  ‘পরিশ্রম তো করতেই হয়। কিন্তু মাইন্ড সেটটা আসলে অনেক গুরুত্বপূর্ণ। আমার মনে হয় আমি অনেক বেশি চিন্তা করছিলাম। যেটাই এই ম্যাচের আগে অনেকটা বদলে ফেলেছি। কিছু কিছু জিনিস আছে যেগুলো আমাকে সাহায্য করেছে এই ম্যাচের আগে ফোকাসটা রাখার জন্য।’

‘চেষ্টা করব এই ফোকাস যেন ধরে রাখতে পারি। এখন এই অবস্থায় খুব বেশি টেকনিক্যাল সমস্যা হয় না, মানসিক সমস্যাটাই বেশি হয়। মানসিকভাবে নিজের সঙ্গে নিজে জিততে পারলে মনে হয় নিয়মিত রান করা সম্ভব।’

 

 

 

 

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago