আজ থেকে প্রেক্ষাগৃহ খোলা, পুরনো সিনেমাই ভরসা

প্রায় দুই মাস বন্ধ থাকার পর লকডাউনের নিষেধাজ্ঞা কাটিয়ে আজ শুক্রবার থেকে পুরোদমে চালু হচ্ছে দেশের সিনেমা হল ও সিনেপ্লেক্সগুলো। তবে সেগুলোয় প্রদর্শিত হচ্ছে পুরনো সিনেমা।
রাজধানীর ফার্মগেটের আনন্দ সিনেমা হল। ছবি: সংগৃহীত

প্রায় দুই মাস বন্ধ থাকার পর লকডাউনের নিষেধাজ্ঞা কাটিয়ে আজ শুক্রবার থেকে পুরোদমে চালু হচ্ছে দেশের সিনেমা হল ও সিনেপ্লেক্সগুলো। তবে সেগুলোয় প্রদর্শিত হচ্ছে পুরনো সিনেমা।

নতুন সিনেমা মুক্তির বিষয়ে এখনো কোনো সম্ভাবনা দেখা যায়নি। এর কারণ গত আট মাসে হাতেগোনা যে কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে যার একটিও ব্যবসা সফলতা পায়নি। সেই কারণে প্রযোজক, পরিচালকরা নতুন সিনেমা মুক্তি দিতে চাননি।

মুক্তি পাওয়া সিনেমাগুলোর মধ্যে রয়েছে অনন্য মামুন পরিচালিত 'নবাব এলএলবি', 'কসাই', হাবিবুর রহমানের 'আলাতচক্র', তৌকীর আহমেদ পরিচালিত 'স্ফুলিঙ্গ', সেলিম খানের 'টুঙ্গিপাড়ার মিয়া ভাই' ও এফআই মানিক পরিচালিত 'সৌভাগ্য'।

আজ থেকে ঢাকার শ্যামলী ও চিত্রা মহল-এ চলছে 'নবাব এলএলবি'। ঢাকার বাইরের হলগুলোতেও পুরনো সিনেমাই ভরসা।

আজ ঢাকার মিরপুর-২ এলাকার চালু হচ্ছে নতুন সনি স্টার সিনেপ্লেক্স। তিনটি স্ক্রিনে আজ থেকে বিদেশি সিনেমা প্রদর্শিত হচ্ছে। সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে সিনেমা প্রদর্শিত হচ্ছে বলে দ্য ডেইলি স্টারকে জানিয়েছেন প্রতিষ্ঠানটির জ্যেষ্ঠ বিপণন কর্মকর্তা মেসবাহ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, 'এই সিনেপ্লেক্স গত দুই বছর আগেই চালুর কথা ছিল। করোনার কারণে পিছিয়ে গেছি। আজ থেকে স্বল্প পরিসরে এটা চালু করে দিচ্ছি। আশা করি, দর্শকরা নিয়মিত দেশি-বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন।'

ঢাকার ফার্মগেটে আনন্দ ও ছন্দ সিনেমা হলের ম্যানেজার শামসুদ্দিন ডেইলি স্টারকে বলেন, 'সিনেমা হল বাঁচাতে হলে এখন ভালো-ভালো বাণিজ্যিক ছবি প্রয়োজন। এ ছাড়া, আর কোনো গতি নেই। পুরনো সিনেমা দিয়ে কতদিন হল চালানো যায়? নতুন বড় বাজেটের সিনেমাই পারে হলগুলো বাঁচাতে।'

Comments

The Daily Star  | English
six die from dengue today

Six die of dengue in a single day

This is the highest single-day fatalities from the viral infection this year so far

1h ago