মঞ্চ নাটক

মাসুম রেজার পরিচালনায় আসছে ‘জনকের অনন্তযাত্রা’

নাট্যকার মাসুম রেজার পরিচালনায় আসছে নতুন একটি মঞ্চ নাটক। অনলাইনে ‘জনকের অনন্তযাত্রা’ নামের এই নাটকের মহড়া চলছে কয়েক মাস ধরেই।
মাসুম রেজা। ছবি: স্টার

নাট্যকার মাসুম রেজার পরিচালনায় আসছে নতুন একটি মঞ্চ নাটক। অনলাইনে 'জনকের অনন্তযাত্রা' নামের এই নাটকের মহড়া চলছে কয়েক মাস ধরেই।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রযোজিত নাটকটির নাট্যকারও তিনি।

নাটকটির বিষয়ে মাসুম রেজা দ্য ডেইলি স্টারকে বলেন, 'আগামী মাস থেকে শিল্পকলা একাডেমিতে সরাসরি মহড়া শুরু করব আমরা। ডিসেম্বরের মাঝামাঝিতে নাটকটির প্রদর্শনী হবে।'

তিনি আরও বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর তার মরদেহ যখন টুংগিপাড়া নিয়ে যাওয়া হয়, সেই সময়ের কিছু ঘটনা নিয়েই "জনকের অনন্তযাত্রা" নাটকের গল্প।'

নাটকটিতে ঢাকার বিভিন্ন নাট্যদলের অভিনেতারা অভিনয় করছেন বলে জানান তিনি।

সেলিম আল দীনের সঙ্গে যৌথভাবে তিনি লিখেছিলেন জনপ্রিয় নাটক 'রঙের মানুষ'। এ ছাড়াও তার লেখা আরেকটি জনপ্রিয় ধারাবাহিক নাটক 'ভবের হাট'।

মাসুম রেজা নাট্যকার হিসেবে বেশি পরিচিত পেলেও মঞ্চ নাটক লিখে এবং নির্দেশনা দিয়েও খ্যাতি অর্জন করেছেন তিনি।

তার নিজ দল দেশ নাটকের জন্য প্রথম নির্দেশনা দিয়েছেন 'নিত্যপুরাণ' নাটকে। এ ছাড়াও, 'সুরগাঁও' ও 'জলবাসর' নাটকের নির্দেশনা দিয়েছেন মাসুম রেজা।

তার নির্দেশনায় কানাডায় একটি নাটক মঞ্চায়ন হয়েছে। 'জনৈক অভিজ্ঞ দম্পতি' নামের নাটকটিতে অভিনয় করেছিলেন আফজাল হোসেন ও অপি করিম।

'মোল্লাবাড়ির বউ', 'মেঘলা আকাশ', 'বাপজানের বায়োস্কোপ' সিনেমার চিত্রনাট্য লিখেছেন মাসুম রেজা। 'বাপজানের বায়োস্কোপ' সিনেমার জন্য পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

২০১৬ সালে নাট্যকার হিসেবে বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন মাসুম রেজা।

Comments

The Daily Star  | English
road crash data

Speed limit set for all types of vehicles

The speed limit for cars, buses, and minibuses on expressways would be 80km per hour, while it would be 60kmph for motorcycles and 50kmph for trucks.

11h ago