‘যুগল’ নাটকের শুটিং সেটে কয়েক ঘণ্টা

উত্তরার ৪ নম্বর সেক্টরের লাবনী শুটিংবাড়ির নিচতলায় পুলিশের গাড়ি দেখে একজন পথচারী বললেন, ‘শুটিং বাড়িতে পুলিশ! ঘটনা কী?’ তখন বাড়ির গেটে দাঁড়িয়ে থাকা ইউনিটের একজন সদস্য হাসতে হাসতে বলন, ‘শুটিংয়ের প্রয়োজনে পুলিশ এসেছে। একটি দৃশ্যে পুলিশ অভিনয় করবে।’
যুগল নাটকে অভিনয় করছেন শহীদুজ্জামান সেলিম ও তারিন। ছবি: শেখ মেহেদী মোরশেদ

উত্তরার ৪ নম্বর সেক্টরের লাবনী শুটিংবাড়ির নিচতলায় পুলিশের গাড়ি দেখে একজন পথচারী বললেন, 'শুটিং বাড়িতে পুলিশ! ঘটনা কী?' তখন বাড়ির গেটে দাঁড়িয়ে থাকা ইউনিটের একজন সদস্য হাসতে হাসতে বলন, 'শুটিংয়ের প্রয়োজনে পুলিশ এসেছে। একটি দৃশ্যে পুলিশ অভিনয় করবে।'

উত্তরার ৪ নম্বর সেক্টরে লাবনী শুটিংবাড়িতে এক ঘণ্টার নাটক 'যুগল' এর শুটিং চলছে। রুমান রুনির পরিচালনায় এই নাটকের দুটি প্রধান চরিত্রে অভিনয় করছেন তারিন ও শহীদুজ্জামান সেলিম।

চারতলায় মেকআপ রুমে শহীদুজ্জামান সেলিম ও তারিনকে মনোযোগ দিয়ে স্ক্রিপ্ট পড়তে দেখা গেছে। দু'জনকে দেখে একটু অবাক হতে হয়েছে। কারণ তাদের পোশাক ও মেকআপের কারণে একটু বয়স্ক দেখাচ্ছে।

যুগল নাটকের শুটিংয়ের দৃশ্য। ছবি: শেখ মেহেদী মোরশেদ

শহীদুজ্জামান সেলিম বলেন, 'গল্পের প্রয়োজনে একটু বেশি বয়স দেখাতে এমন মেকআপ নিয়েছি।'

একটু পর পরিচালক রুমান রুনি মেকআপ রুমে এসে বলন, 'সবকিছু রেডি। এখন শুটিং শুরু করব।'

তারিন ও শহীদুজ্জামান সেলিম অন্য ঘরে গেলেন। পরিচালক মনিটরের সামনে বসলেন। দৃশ্যটি ছিল- তারিন ঘুমিয়ে আছেন। শহীদুজ্জামান সেলিম তাকে ডাকছেন। কিন্তু, অনেকবার ডাকার পরেও ঘুম ভাঙানো যাচ্ছে না। দৃশ্যটি প্রথমবারেই চূড়ান্ত হয়।

পরিচালক বলেন, 'গুড শট'।

এবারের দৃশ্যেও তারিন ও শহীদুজ্জামান সেলিম অভিনয় করবেন। ড্রয়িংরুমে বসে দু'জন গল্পে মেতেছেন। এই দৃশ্যটিও ভালোভাবেই শেষ হলো।

যুগল নাটকের শুটিংয়ের দৃশ্য। ছবি: শেখ মেহেদী মোরশেদ

পরিচালক রুমান রুনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'শহীদুজ্জামান সেলিম ও তারিন স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করছেন। দু'জনেই মেকআপ ও পোশাকে একটু বয়স্ক সেজেছেন।'

পরের দৃশ্যে অভিনয় করবেন কয়েকজন পুলিশ সদস্য ও শহীদুজ্জামান সেলিম। ক্যামেরার সামনে দাঁড়ানোর আগে শহীদুজ্জামান সেলিম রিহার্সেল শেষ করেন। পরিচালক খুব ভালো করে পুলিশ সদস্যদের অভিনয় বুঝিয়ে দিলেন। এই সুযোগে তারিন মেকআপ রুমে ফিরে স্ক্রিপ্টে চোখ রাখলেন।

পরিচালকের সহকারী বলেন, 'তাড়াতাড়ি করতে হবে। সূর্য ডুবে যাচ্ছে।'

এবার শহীদুজ্জামান সেলিম সংলাপ দিতে শুরু করেন। দৃশ্যটি ইমোশনাল- তার স্ত্রী মারা গেছেন, কিন্তু তিনি বিশ্বাস করতে পারছেন না। কেউ তাকে বিশ্বাস করাতে পারছেন না। পুলিশ এসে বলার পরও তিনি বিশ্বাস করছেন না।

যুগল নাটকের শুটিংয়ের দৃশ্য। ছবি: শেখ মেহেদী মোরশেদ

এভাবে একটির পর একটি দৃশ্যের শুটিং হচ্ছে 'যুগল' নাটকের।

নাটকটি নিয়ে তারিন বলেন, 'এই নাটকের গল্প বেশ শক্তিশালী। একজন স্বামী তার স্ত্রীকে কতটা গভীরভাবে ভালোবাসতে পারেন তা দেখানো হয়েছে।'

শহীদুজ্জামান সেলিম বলেন, 'তারিন সহশিল্পী হিসেবে অসাধারণ। আমরা স্বামী-স্ত্রীর চরিত্রে অভিনয় করছি।'

পরিচালক রুমান রুনি বলেন, 'দর্শককে ভালো একটি নাটক উপহার দেওয়ার চেষ্টা করছি। আশাকরি দর্শকের নাটকটি ভালো লাগবে।'

Comments

The Daily Star  | English

Met office issues 48-hour heat alert

Bangladesh Meteorological Department (BMD) today issued a countrywide heat alert for 48 hours starting this evening

1h ago