ঈদের আনন্দ বলতে যা বোঝায় তা ছোটবেলায় ছিল: আফজাল হোসেন

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা আফজাল হোসেন এখনো অভিনয়ে ও পরিচালনায় সরব। আজ মঙ্গলবার ঈদের দিন সকালে দ্য ডেইলি স্টারের মুখোমুখি হন তিনি।
আফজাল হোসেন। ছবি: স্টার

একুশে পদকপ্রাপ্ত অভিনেতা আফজাল হোসেন এখনো অভিনয়ে ও পরিচালনায় সরব। আজ মঙ্গলবার ঈদের দিন সকালে দ্য ডেইলি স্টারের মুখোমুখি হন তিনি।

আফজাল হোসেন কথা বলেছেন এবারের ঈদ, ছোটবেলার ঈদ, ঈদের সালামি নিয়ে।

ঈদের দিনটি কীভাবে কাটছে?

ঈদের দিন বাসায় কাটছে। পরিবারের সঙ্গে আছি। মায়ের শরীর বেশি ভালো নয়। ঈদের নামাজ পড়েছি ধানমন্ডি এলাকার একটি মসজিদে। ঈদের ছুটিতে কোথাও যাওয়া হচ্ছে না।

কেমন ছিল ছোটবেলার ঈদ?

প্রকৃত ঈদের আনন্দ বলতে যা বোঝায়, তা ছোটবেলায় ছিল। ওই স্মৃতিগুলো কখনো ভুলতে পারব না। এখন তো দায়িত্বসহ অনেক কিছু নিজের ওপর চলে এসেছে। ছোটবেলায় গ্রামের ঈদের কথা খুব মনে পড়ছে। এখনো গ্রামের ঈদের স্মৃতি চোখে ভাসে। তখন সবার জন্য সবার বাড়ির দরজা খোলা ছিল। ঈদের দিন যে কারও বাড়িতে চলে যেতাম।

ঈদের সালামির বিষয়টি সেই সময়ে ছিল?

গ্রামে তখন সালামির বিষয় খুব একটা ছিল না। তবে, দাদা আমাদের টাকা-পয়সা দিতেন। তখন সালামি হিসেবে দেখতাম না, উপহার হিসেবে দেখতাম। দাদার কাছ থেকে যা পেতাম তা দিয়ে এটা সেটা কিনে খেতাম। এই সময়ে এসে সালামি দিতে হয় আমাকে। আমি অবশ্য এখনো এটাকে উপহার হিসেবে দেখি।

আপনার পরিচালনায় ঈদের ৭ দিন সাত পর্বের একটি নাটক প্রচার শুরু হয়েছে?

দীর্ঘদিন ধরে ছোটকাকু সিরিজটি পরিচালনা করছি। এটি ফরিদুর রেজা সাগরের গল্প থেকে নেওয়া। এবারের পর্বটির নাম সৈয়দপুরের সৈয়দ সাহেব। ছোটদের উপযোগী করে সব বয়সীদের জন্যই নাটকটি বানানো। অনেক সাড়া পেয়েছি নাটকটি করে। এবারও ব্যত্যয় হবে না আশা করছি। সত্যি কথা বলতে, আমাদের সময়ে আমরা গোয়েন্দা উপন্যাস খুব পড়েছি। গোয়েন্দা বা
রহস্য গল্প পড়ে অনেক কিছু শেখা যায়, জানা যায়।

ছোটকাকু সিরিজ নিয়ে সিনেমা বানানোর কোনো ইচ্ছে আছে কী?

আছে। মজার একটি কথা বলি। ছোটকাকু সিরিজটি প্রচার হওয়ার পর বাংলাদেশের নানা প্রান্তে এই নামে ক্লাব হয়েছে। এটি এই নাটকের জন্য একটি বড় প্রাপ্তি। 

Comments

The Daily Star  | English

History of student protests in the USA

American campuses -- home to some of the best and most prestigious universities in the world where numerous world leaders in politics and academia have spent their early years -- have a potent history of student movements that lead to drastic change

5h ago