‘জীবনের গল্প এতো ছোট নয়’

একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী সুবীর নন্দী। বাংলা গানের এই কিংবদন্তির তৃতীয় প্রয়াণ দিবস আজ। ২০১৯ সালের ৭ মে মৃত্যুবরণ করেন বরেণ্য এই কণ্ঠশিল্পী।
সুবীর নন্দী (১৯৫৩ – ২০১৯)। ছবি: ফাইল ফটো

একুশে পদকপ্রাপ্ত কণ্ঠশিল্পী সুবীর নন্দী। বাংলা গানের এই কিংবদন্তির তৃতীয় প্রয়াণ দিবস আজ। ২০১৯ সালের ৭ মে মৃত্যুবরণ করেন বরেণ্য এই কণ্ঠশিল্পী।

সুবীর নন্দীর স্মৃতিচারণ করে দ্য ডেইলি স্টারকে অভিনেত্রী অঞ্জনা বলেন, 'সুবীর দার সঙ্গে আমার পারিবারিক একটি সুসম্পর্ক ছিল। তার জীবনের প্রথম সুপারহিট গান "মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই"। গানটি ছিল আজিজুর রহমান পরিচালিত "অশিক্ষিত" সিনেমার, এতে আমি অভিনয় করেছিলাম। এই গানের পর সিনেমার গানে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি।'

তিনি আরও বলেন, 'আরেকটি সিনেমা "রাম রহিম জন" এর "জীবনের গল্প এতো ছোট নয়"। এই গানের জন্য তিনি বাচসাস পুরস্কার পান। গানটি আমার কথা চিন্তা করেই তৈরি করা হয়েছিল। একই চলচ্চিত্রের জন্য আমিও শ্রেষ্ঠ নায়িকা হিসেবে বাচসাস পুরস্কার পেয়েছিলাম। একই মঞ্চে আমরা ২ জন পুরস্কার গ্রহণ করেছিলাম। আজ সেই স্মৃতি অনেক মনে পড়ছে। দাদা সবসময় রয়ে যাবেন আমাদের সবার হৃদয়ের মণিকোঠায়।'

সংগীত অঙ্গনে ৪ দশকের ক্যারিয়ারে সুবীর নন্দী আড়াই হাজারেরও বেশি গান গেয়েছেন। স্বীকৃতি হিসেবে ৫ বার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

পুরস্কারপ্রাপ্ত সেসব চলচ্চিত্রের মধ্যে রয়েছে—মহানায়ক (১৯৮৪), শুভদা (১৯৮৬), শ্রাবণ মেঘের দিন (১৯৯৯), মেঘের পরে মেঘ (২০০৪) ও মহুয়া সুন্দরী (২০১৫)।

১৯৫৩ সালের ১৯ নভেম্বর হবিগঞ্জের বানিয়াচং উপজেলার নন্দীপাড়ায় এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন সুবীর নন্দী। বাবার চাকরি সূত্রে তার শৈশব কেটেছে চা-বাগানে। সুবীর নন্দী ব্যাংকে চাকরিও করেছেন।

মা পুতুল রানীর কাছে সংগীতে হাতেখড়ি নেওয়ার পর ওস্তাদ বাবর আলী খানের কাছে শাস্ত্রীয় সংগীতে তালিম নেন সুবীর নন্দী। সিলেট বেতারে তিনি প্রথম গান গেয়েছিলেন ১৯৬৭ সালে। এরপর ঢাকা রেডিওতে সুযোগ পান ১৯৭০ সালে।

১৯৭৬ সালে আব্দুস সামাদ পরিচালিত 'সূর্যগ্রহণ' চলচ্চিত্রের মাধ্যমে প্লেব্যাকে শুরু সুবীর নন্দীর। ১৯৭৮ সালে মুক্তি পায় আজিজুর রহমানের 'অশিক্ষিত'। সেই সিনেমায় সাবিনা ইয়াসমিন ও সুবীর নন্দীর কণ্ঠে 'মাস্টার সাব আমি নাম দস্তখত শিখতে চাই' গানটি জনপ্রিয় হয়।

ধীরে ধীরে সুবীর নন্দীর দরদী কণ্ঠের রোমান্টিক আধুনিক গান ছড়িয়ে পড়ে মানুষের মুখে মুখে।

বেতার থেকে টেলিভিশন, তারপর চলচ্চিত্রে গান গেয়েছেন সুবীর নন্দী। ১৯৮১ সালে তার প্রথম একক অ্যালবাম 'সুবীর নন্দীর গান' প্রকাশিত হয়।

সুবীর নন্দীর কণ্ঠে 'দিন যায় কথা থাকে', 'আমার এ দুটি চোখ পাথর তো নয়', 'পৃথিবীতে প্রেম বলে কিছু নেই', 'আশা ছিল মনে মনে', 'হাজার মনের কাছে প্রশ্ন রেখে', 'বন্ধু তোর বরাত নিয়া', 'বন্ধু হতে চেয়ে তোমার', 'কতো যে তোমাকে বেসেছি ভালো', 'পাহাড়ের কান্না দেখে', 'আমি বৃষ্টির কাছ থেকে কাঁদতে শিখেছি', 'একটা ছিল সোনার কইন্যা', 'ও আমার উড়াল পঙ্খীরে'সহ আরও অনেক গান শ্রোতাদের হৃদয়ে অমর হয়ে থাকবে।

Comments

The Daily Star  | English

Bangladesh approves export of 3,000 tonnes of hilsa to India for Durga Puja

The government has approved the export of 3,000 tonnes of hilsa fish to India on the occasion of Durga Puja, the commerce ministry said in a statement today

3h ago