বাংলাদেশের নির্বাচনে কে জিতবে তা নিয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহ নেই: পিটার হাস

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশের নির্বাচনে কে জিতবে তা নিয়ে আগ্রহ নেই যুক্তরাষ্ট্রের।
নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পিটার হাস। ছবি: সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বাংলাদেশের নির্বাচনে কে জিতবে তা নিয়ে আগ্রহ নেই যুক্তরাষ্ট্রের।

আজ বুধবার রাজধানীর নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর এ কথা বলেন পিটার হাস।

পিটার হাস সাংবাদিকদের বলেন, আমি আগেও যা বলেছি আবারও সেই একই কথার পুনরাবৃত্তি করছি- বাংলাদেশের নির্বাচনে কে জিতবে তা নিয়ে যুক্তরাষ্ট্রের আগ্রহ নেই। আমরা কেবল এমন একটি নির্বাচন চাই যেখানে বাংলাদেশের জনগণ তাদের নেতা বেছে নিতে পারবেন।

পিটার হাস মন্তব্য করেন, নির্বাচন কমিশন অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং এটি বাংলাদেশের নির্বাচন এবং সম্পূর্ণ নির্বাচনী প্রক্রিয়ার একটি অংশ মাত্র।

তিনি আরও বলেন, আন্তর্জাতিক মানের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে হলে শুধু নির্বাচন কমিশন নয়- সরকার ও রাজনৈতিক দল, গণমাধ্যম ও এনজিও এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো বাংলাদেশের জনগণের অংশগ্রহণ প্রয়োজন।

বিশ্বাসযোগ্য নির্বাচন আয়োজনের বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনো সুপারিশ করা হয়েছে কিনা জানতে চাইলে হাস বলেন, 'একেবারেই না, এটা আমাদের কাজ নয়। এটা নির্বাচন কমিশন এবং বাংলাদেশি সমাজের কাজ।'

ইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত একটি অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন চান। ইসি রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে তাদের মতামত নেবে এবং এ বিষয়ে একটি উপায় বের করা হবে।

Comments