যুক্তরাষ্ট্রে খোলা মাঠে আড়াই হাজার ঈদ জামাতের প্রস্তুতি

আগামী শনিবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রব্যাপী পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।
ছবি: সংগৃহীত

আগামী শনিবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রব্যাপী পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

যুক্তরাষ্ট্রের ৩ হাজারেরও বেশি মসজিদের ব্যবস্থাপনায় এবার ঈদের জামাতের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। এর মধ্যে খোলা মাঠে অনুষ্ঠিত হবে ২ হাজার ৫০০টি ঈদ জামাত।

দ্য অ্যাসোসিয়েশন অফ স্টাটিস্টিশিয়ান্স অফ আমেরিকান রিলিজিয়াস বডিস সূত্রে এ খবর জানা গেছে।

সূত্রটি জানায়, গত ২ দশকে যুক্তরাষ্ট্রে মসজিদ ও ইসলাম ধর্ম শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০০০ সালে যুক্তরাষ্ট্রে মসজিদের সংখ্যা ছিল ১ হাজার ২০৯টি, ২০১১ সালে মসজিদের সংখ্যা দাঁড়ায় ২ হাজার ১০৬টি। ২০২০ সালের সবশেষ গণনায় যুক্তরাষ্ট্রে মোট মসজিদের সংখ্যা দাঁড়ায় ২ হাজার ৭৯৬টি।

এর মধ্যে সবচেয়ে বেশি মসজিদ রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যে ৩৪৩টি, ক্যালিফোর্নিয়ায় ৩০৪টি, টেক্সাসে ২২৪টি, ফ্লোরিডায় ১৫৭টি, ইলিনয়সে ১০৯টি এবং নিউ জার্সিতে ১৪১টি।

৯ জুলাই বিভিন্ন অঙ্গরাজ্যে খোলা মাঠ ছাড়াও মসজিদ, মসজিদ সংলগ্ন মাঠ, পার্কের মাঠসহ নানা স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রজুড়ে ঈদ জামাতের নিরাপত্তায় স্থানীয় প্রশাসন বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে। নিউইয়র্কের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হবে জ্যামাইকা মুসলিম সেন্টারে। এ ছাড়া, জ্যামাইকার অন্যান্য মসজিদ, জ্যাকসন হাইটস, ব্রঙ্কস, ব্রুকলিন, ওজন পার্ক, এস্টোরিয়া, ম্যানহাটনসহ প্রায় সব এলাকার মসজিদ ও মসজিদ সংলগ্ন মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের জনবহুল ও বাংলাদেশি অধ্যুষিত নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, ভার্জিনিয়া, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা, ওহাইও, ইলিনয়স, কলারাডো, ডেলাওয়ার, জর্জিয়া, কানসাস, ম্যারিল্যান্ড, মিশিগান, সাউথ ক্যারোলিনা, ওয়াশিংটন ও কেন্টাকির বিভিন্ন মসজিদ, ইসলামিক সেন্টার ও মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

Comments