অস্ট্রেলিয়ায় উবারকে ২৬ মিলিয়ন ডলার জরিমানা

অস্ট্রেলিয়ায় ভোক্তা আইন লঙ্ঘনের দায়ে ২৬ মিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে উবার।
ছবি: সংগৃহীত

অস্ট্রেলিয়ায় ভোক্তা আইন লঙ্ঘনের দায়ে ২৬ মিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হয়েছে উবার।

কারণ, উবার ভুলভাবে ব্যবহারকারীদের রাইড বাতিল করতে নিরুৎসাহিত করেছিল। প্রায় ৪ বছর ধরে উবার গ্রাহকদের সতর্ক করে আসছিল, রাইড বাতিল করলে একটি নির্দিষ্ট 'ফি চার্জ করা হবে।' এর পেছনে উবারের যুক্তি হচ্ছে- গ্রাহকের চাহিদা অনুযায়ী চালক ইতোমধ্যে রওনা হয়েছিলেন।

কিন্তু, উবারের নীতিমালায় আছে- যদি ব্যবহারকারী নির্দিষ্ট সময়ের মধ্যে রাইড বাতিল করেন তাহলে উবার কোনো ফি প্রয়োগ করবে না।

এ কারণে অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন (এসিসিসি) আদালতে উবারের বিরুদ্ধে আপিল করে।

এসিসিসির চেয়ারম্যান জিনা ক্যাস গটলিব বলেন, উবারের রাইড বাতিল বিষয়ক বার্তাগুলো গ্রাহকের ওপর চাপ সৃষ্টি করেছে এবং ভোক্তা হিসেবে তাদের অধিকার ক্ষুণ্ণ হয়েছে।

উবার আদালতে স্বীকার করেছে, ২০১৭ সালের 8 ডিসেম্বর থেকে ২০২১ সালের  এবং ২০ সেপ্টেম্বর এই সময়ের মধ্যে অস্ট্রেলিয়ান গ্রাহকদের রাইড বাতিল নিয়ে বিভ্রান্তিকর বার্তা দেওয়া হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে উবার ব্যবহারকারীদের না জানিয়ে রাইড বাতিলের এই সিদ্ধান্ত পরিবর্তন করে এবং 'ব্যবহারকারীদের ৫ মিনিটের অতিরিক্ত সময়ের মধ্যে চার্জ করা হবে না' বলে সিদ্ধান্ত নেওয়া হয়। ভুল বার্তাটি ৭ দশমিক ৩৯ শতাংশ মিলিয়ন ট্রিপে পাঠানো হয়। কিন্তু, মাত্র ২৭ হাজার ৩১৩ জন রাইড বাতিলের পরিবর্তে রাইড চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

অস্ট্রেলিয়ান কম্পিটিশন অ্যান্ড কনজিউমার কমিশন আইনজীবী ফিওনা ফোরসিথ কিউসি বলেন, যদিও খুব অল্প সংখ্যক গ্রাহক ভুল বার্তা দ্বারা প্রভাবিত হয়েছে বলে মনে হচ্ছে। কিন্তু, এমন বিভ্রান্তিকর তথ্য গ্রাহকের ভবিষ্যৎ আচরণ পরিবর্তন করতে পারে।

২০১৮ সালের ২০ জুন থেকে ২০২০ সালের ৩১ আগস্ট পর্যন্ত যেসব গ্রাহক সিডনিতে উবার রাইড শেয়ার ব্যবহার করেছেন তাদের 'আনুমানিক ভাড়ার' ভুল তথ্য দেওয়া হয়েছিল।

ওই সময়সীমার মধ্যে ১ লাখ ৩০ হাজারেরও বেশি ট্রিপ নেওয়া হয়েছিল, যার ৮৯ শতাংশ গ্রাহকের কাছ থেকে  আনুমানিকের চেয়ে কম ভাড়া নেওয়া হয়।

এসিসিসির আইনজীবী ফিওনা ফোরসিথ কিউসি বলেন, যদিও রাইডারদের বেশি চার্জ করা হয়নি, কিন্তু ভুল অনুমান ভোক্তাদের সচেতন সিদ্ধান্ত নিতে বাধা দিয়েছে।

ভুল ভাড়ার জন্য ৮ মিলিয়ন এবং বাতিল বার্তার জন্য ১৮ মিলিয়ন জরিমানা দিতে রাজি হয়েছে উবার।

ফেডারেল আদালতের বিচারপতি মাইকেল ও'ব্রায়ান বলেন, এই সম্মত শাস্তি বেশি বলে মনে হচ্ছে। আমি এতে বেশ বিব্রত বোধ করছি।

তবে, আইনজীবী ফিওনা ফোরসিথ কিউসি বলেন, উবারকে ২৬ মিলিয়ন জরিমানা অন্যান্য বড় করপোরেশনকে একটি বার্তা পাঠাবে যে, তারা অস্ট্রেলিয়ান গ্রাহকদের বিভ্রান্ত করতে পারে না।

আকিদুল ইসলাম: অস্ট্রেলিয়া প্রবাসী লেখক, সাংবাদিক

Comments