চলচ্চিত্রের গানের অদ্বিতীয় সুরকার আলাউদ্দিন আলী: সৈয়দ আব্দুল হাদী

বরেণ্য সুরকার, সংগীত পরিচালক ও গীতিকার আলাউদ্দিন আলীর দ্বিতীয় প্রয়াণ দিবস আজ মঙ্গলবার। ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীতজ্ঞ ২০২০ সালের ৯ আগস্ট চলে যান না ফেরার দেশে। 
আলাউদ্দিন আলী। ছবি: স্টার

বরেণ্য সুরকার, সংগীত পরিচালক ও গীতিকার আলাউদ্দিন আলীর দ্বিতীয় প্রয়াণ দিবস আজ মঙ্গলবার। ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই সংগীতজ্ঞ ২০২০ সালের ৯ আগস্ট চলে যান না ফেরার দেশে। 

তার প্রয়াণ দিনে স্বনামধন্য কণ্ঠশিল্পী সৈয়দ আব্দুল হাদী দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপচারিতায় বলেন, 'আলাউদ্দিন আলীর সঙ্গে আমার অন্য ধরনের একটা বন্ধুত্ব তৈরি হয়েছিল। ৬০-র দশক থেকে শুরু করে আমৃত্যু ছিল আমাদের সেই বন্ধুত্ব। তার সঙ্গে করা প্রতিটা গান দর্শকনন্দিত হয়েছে। আলাদা একটা বিষয় ছিল তার গানে।'

'আলাউদ্দিন আলীকে আমি বাংলা আধুনিক ও চলচ্চিত্রের গানের অদ্বিতীয় সুরকার এবং সংগীত পরিচালক মনে করি। বরেণ্য এই সুরকার, সংগীত পরিচালকের সুরে আমি গেয়েছি আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার, চোখ বুজিলে দুনিয়া আন্ধার, চোখের নজর এমনি কইরা, একবার যদি কেউ ভালোবাসতো ও জন্ম থেকে জ্বলছি মাগো, এমন তো প্রেম হয় গানগুলো। বাংলা গানের শ্রোতারা আজীবন স্মরণে রাখবেন তাকে', বলেন তিনি। 

আলাউদ্দিন আলী ১৯৬৮ সালে বাদ্যযন্ত্রশিল্পী হিসেবে চলচ্চিত্র জগতে পা রাখেন। শুরুটা শহীদ আলতাফ মাহমুদের সহযোগী হিসেবে, পরে প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজের সঙ্গে কাজ করেন দীর্ঘদিন। এস্রাজ, পিয়ানো, তবলা ও বেহালা বাজাতে পারতেন তিনি। 

আলাউদ্দিন আলীর কথা ও সুরে মিতালী মুখার্জির কণ্ঠে 'এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই' গানটি শোনেননি এমন শ্রোতা খুঁজে পাওয়া দুষ্কর। এমন অসংখ্য কালজয়ী গান সৃষ্টি করেছেন এই কিংবদন্তি। নায়ক জাফর ইকবালকেও গানে এনেছিলেন তিনি।  

তার সুর করা গানের সংখ্যা ৫ হাজারেরও বেশি। আমজাদ হোসেন পরিচালিত 'গোলাপি এখন ট্রেনে' সিনেমার গান দিয়ে তার পরিচিতি ছড়িয়ে পড়ে। 'ফকির মজনু শাহ' সিনেমার গানের মাধ্যমে তার নাম স্থায়ী হয়ে যায়। 

আলাউদ্দিন আলীর জনপ্রিয় ও কালজয়ী গানের তালিকায় রয়েছে- 'একবার যদি কেউ ভালোবাসতো', 'যে ছিল দৃষ্টির সীমানায়', 'প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ', 'ভালোবাসা যত বড় জীবন তত বড় নয়', 'দুঃখ ভালোবেসে প্রেমের খেলা খেলতে হয়', 'হয় যদি বদনাম হোক আরও', 'আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার', 'সুখে থাকো ও আমার নন্দিনী', 'সূর্যোদয়ে তুমি সূর্যাস্তেও তুমি' এবং 'বন্ধু তিন দিন তোর বাড়ি গেলাম' ইত্যাদি।

এ তালিকায় আরও আছে- 'যেটুকু সময় তুমি থাকো কাছে', 'এমনো তো প্রেম হয়', 'সবাই বলে বয়স বাড়ে', 'আমায় গেঁথে দাও না মাগো একটা পলাশ ফুলের মালা', 'শত জনমের স্বপ্ন তুমি আমার জীবনে এলে', 'কেউ কোনো দিন আমারে তো কথা দিলো না', 'পারি না ভুলে যেতে', 'জন্ম থেকে জ্বলছি মাগো', 'আমার মনের ভেতর অনেক জ্বালা আগুন হইয়া জ্বলে', 'হায়রে কপাল মন্দ চোখ থাকিতে অন্ধ', 'চোখের নজর এমনি কইরা' এবং 'হারানো দিনের মতো'-সহ আরও অনেক গান।

আলাউদ্দিন আলী ১৯৫২ সালের ২৪ ডিসেম্বর মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ী উপজেলার বাঁশবাড়ি গ্রামে জন্মগ্রহণ করেন।

Comments

The Daily Star  | English

Taka to trade more freely by next month

Bangladesh will introduce a crawling peg system by next month to make the exchange rate more flexible and improve the foreign currency reserves, a key prescription from the International Monetary Fund.

2h ago