রাশিয়ার অপরিশোধিত তেলের নমুনা পরীক্ষার জন্য চট্টগ্রামে

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝজনেফ জেএসসি তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পাঠিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান জারুবেঝজনেফ জেএসসি তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পাঠিয়েছে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছে। বুধবার বিকেল ৩টার দিকে সেই নমুনা পৌঁছেছে চট্টগ্রামে। 

আগামীকাল বৃহস্পতিবার ৫০ কেজি ওজনের নমুনার চালানটি পরীক্ষার জন্য ইস্টার্ন রিফাইনারিতে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন বিপিসির শীর্ষ কর্মকর্তারা।

বিপিসির এক শীর্ষ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে দ্য ডেইলি স্টারকে জানান, রাশিয়ার একটি রাষ্ট্রায়ত্ত জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশে তেল রপ্তানি করতে চায়। এ লক্ষ্যে তারা তাদের অপরিশোধিত জ্বালানি তেলের নমুনা পরীক্ষা করার জন্য বিপিসির কাছে পাঠিয়েছে।

সম্প্রতি বিমানে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছে নমুনা চালান। চালানটি আগামীকাল সকালে চট্টগ্রামে ইস্টার্ণ রিফাইনারিতে (ইআরএল) পৌঁছে দেবে রাশিয়ান প্রতিষ্ঠানের স্থানীয় এজেন্টের কর্মকর্তারা।

ইস্টার্ন রিফাইনারির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ লোকমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি দ্য ডেইলি স্টারকে বলেন, 'চালানটি আগামীকাল বৃহস্পতিবার আমাদের কাছে পৌঁছানোর কথা।'

এদিকে বিপিসির ওই কর্মকর্তা আরও জানিয়েছেন, রাশিয়ার বেশ কয়েকটি বেসরকারি জ্বালানি তেল সরবরাহকারী প্রতিষ্ঠান বিপিসির কাছে কম দামে জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব পাঠিয়েছে। বিষয়গুলো কর্তৃপক্ষ বিবেচনা করছে।

 

Comments