জার্মানি প্রবাসী শিব শংকর পালের ১১৮তম আন্তর্জাতিক ম্যারাথন

আবারও ধৈর্য, একাগ্রতা আর শক্তিমত্তার প্রমাণ রাখলেন জার্মানি প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। ৫৭ বছর বয়সী এই ক্রীড়াবিদ দেশের হয়ে নিজের ১১৮তম আন্তর্জাতিক ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নিয়ে রেকর্ড গড়েছেন, জার্মানিবাসীকে মুগ্ধ করেছেন।
বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেটে শিব শংকরকে অভ্যার্থনা জানান জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। ছবি: সংগৃহীত

আবারও ধৈর্য, একাগ্রতা আর শক্তিমত্তার প্রমাণ রাখলেন জার্মানি প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। ৫৭ বছর বয়সী এই ক্রীড়াবিদ দেশের হয়ে নিজের ১১৮তম আন্তর্জাতিক ম্যারাথন প্রতিযোগিতায় অংশ নিয়ে রেকর্ড গড়েছেন, জার্মানিবাসীকে মুগ্ধ করেছেন।

গত রোববার জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত ৪৮তম আন্তর্জাতিক দূরপাল্লার 'বিএমডব্লিউ ম্যারাথন প্রতিযোগিতা'-এ ১৫০টি দেশের ৪৫ হাজার দৌড়বিদের সঙ্গে অংশ নেন শিব শংকর পাল।

সুখ্যাতিতে পৃথিবীর বিখ্যাত ম্যারাথন প্রতিযোগিতাগুলোর মধ্যে অন্যতম 'বার্লিন ম্যারাথন'। প্রতি বছর বসন্তকালে এখানে উৎসবমুখর পরিবেশে ম্যারাথন অনুষ্ঠিত হয়।

এবারের আসরে লাল সবুজ পতাকা হাতে ৪২ দশমিক ২ কিলোমিটার পথ শেষ করতে শিব শংকরের লেগেছে ৩ ঘন্টা ৪১ মিনিট।

বার্লিনে আন্তর্জাতিক ম্যারাথনে বাংলাদেশের পতাকা হাতে ৫৭ বছর বয়সী প্রবাসী শিব শংকর পাল। ছবি: সংগৃহীত

২ ঘণ্টা ১ দশমিক ৯ সেকেন্ডে এই পথ অতিক্রম করে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন ৩৭ বছর বয়সী কেনিয়ার দৌড়বিদ ইলিয়ুড কিপশোগে। নারীদের মধ্যে মাত্র ২ ঘণ্টা ১৮ সেকেন্ডে প্রথম হয়েছেন গ্ল্যাডি চেরেনো।

বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেট থেকে শুরু হওয়া এ ম্যারাথন দেখতে শহরের বিভিন্ন পয়েন্টে জড়ো হন কমপক্ষে ১০ লাখ দর্শনার্থী।

ম্যারাথনের পুরোটা সময় ধরে সহধর্মিণী শিখা শংকর পাল শিব শংকরকে সমর্থন যুগিয়েছেন। এ ছাড়াও রাস্তার দুপাশে দাঁড়িয়ে হাততালি-ঢোল-বাদ্য বাজিয়ে অনেক প্রবাসী বাংলাদেশি তাকে উৎসাহ দেন।

ম্যারাথনের ফিনিশিং লাইন বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গ গেটে শিব শংকরকে অভ্যর্থনা জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এসময় রাষ্ট্রদূতের সহধর্মিণীও উপস্থিত ছিলেন।

বার্লিনে অনুষ্ঠিত ৪৮তম আন্তর্জাতিক দূরপাল্লার ‘বিএমডব্লিউ ম্যারাথন প্রতিযোগিতা’। ছবি: সংগৃহীত

অভিনন্দন জানিয়ে রাষ্ট্রদূত বলেন, এই বয়সেও শিব শংকরের ধৈর্য ও একাগ্রতা দেখে আমরা বাংলাদেশিরা সত্যিই মুগ্ধ।

এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশের পতাকা হাতে কমপক্ষে ১৫০টির বেশি আন্তর্জাতিক ম্যারাথনে দৌড়ানোর মাইলফলক অতিক্রম করতে চান দৌড়বিদ শিব শংকর পাল।

ঢাকার নবাবগঞ্জের ছেলে শিব শংকর পাল বলেন, ম্যারাথনে বিশ্বের দ্রুততম মানবদের মতো পদক জেতার লড়াইয়ে সেরা সময়টা দিতে না পারলেও বিশ্বব্যাপী বাংলাদেশের পতাকা হাতে দৌড়ানো সব সময়ই গর্বের।

তিনি বলেন, 'ম্যারাথন শেষে দেশের পক্ষ থেকে রাষ্ট্রদূতের অভিনন্দন পাওয়ায় সম্মানিত বোধ করছি। আশা করছি সামনের দিনগুলোতেও নিজের দেশকে প্রতিনিধিত্ব করতে পারব।'

এর আগে যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপও এশিয়ার বিভিন্ন দেশে ম্যারাথন অংশ নিয়েছিলেন ৫৭ বছর বয়সী এই প্রবাসী বাংলাদেশি।

সবশেষ গত ১০ সেপ্টেম্বর সুইজারল্যান্ডে ইয়ং ফ্রাও পাহাড়ী ম্যারাথনে ৫ ঘণ্টা ২০ মিনিটে ৪২ কিলোমিটার পাহাড়ি পথ অতিক্রম করেন তিনি। সেটা ছিল তার ১১৭তম ম্যারাথন।

শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী। ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে পাল ইলেকট্রনিকস নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। তিনি মিউনিখ শহর কর্তৃপক্ষ থেকে একজন সফল ব্যবসায়ী হিসেবে পুরস্কারপ্রাপ্ত।

২০১৯ সালে জার্মানির বিখ্যাত টিভি চ্যানেল 'জেডডিএফ' শিব শংকর পালের সফলতা নিয়ে বিশেষ ডকুমেন্টারি প্রচার করে।

লেখক: জার্মানি প্রবাসী সাংবাদিক

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago