বাংলাদেশ

সরকারবিরোধী প্রবাসীদের আইনের আওতায় আনার কাজ চলছে: পররাষ্ট্র মন্ত্রণালয়

বিদেশে বসে যেসব বাংলাদেশি প্রবাসী উস্কানি ও বানোয়াট বক্তব্য দিয়ে সরকারবিরোধী কাজ করছে তাদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখী করার কাজ চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
Foreign_Ministry

বিদেশে বসে যেসব বাংলাদেশি প্রবাসী উস্কানি ও বানোয়াট বক্তব্য দিয়ে সরকারবিরোধী কাজ করছে তাদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখী করার কাজ চলছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিকে এই তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। কমিটি এর আগের বৈঠকে দেশবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে বাংলাদেশের মিশনগুলোকে তৎপর হওয়ার পাশাপাশি এ ধরনের কাজে জড়িতদের চিহ্নিত করার সুপারিশ করেছিল।

সংসদ ভবনে হওয়া সংসদীয় কমিটির আজকের বৈঠকে এ নিয়ে অগ্রগতির প্রতিবেদন দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলেছেন, প্রবাসীদের অনেকেই ইতিবাচক ভূমিকা রাখলেও অনেকেই আবার বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত হন। সরকারবিরোধী কর্মকান্ড পরিচালনা, উস্কানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারীদের আইনের আওতায় এনে শাস্তি দিতে সরকার কাজ করে যাচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, সরকারের বিরুদ্ধে অপপ্রচার মোকাবিলা ও বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এবং অনলাইন মিডিয়াতে নিয়মিতভাবে তথ্যবহুল সংবাদ, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশের বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমে অসত্য ও অপপ্রচারমূলক সংবাদ প্রতিবেদন প্রকাশিত হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তার বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল প্রতিবাদলিপি সেসব গণমাধ্যমে প্রকাশের ব্যবস্থা করে।

জানা গেছে, কমিটির আগের বৈঠকে বিদেশে বসে সরকারবিরোধী প্রচারণার বিষয়টি নিয়ে কমিটির সদস্যরা আলোচনা করেন।

ওই বৈঠকে কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, সরকার তথা দেশবিরোধী অপশক্তিগুলোর ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কিছু দেশের প্রতিনিধিরা বাংলাদেশ সম্পর্কে বিরূপ মনোভাব প্রকাশ করতে শুরু করেছেন।

কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ইউরোপের বেশ কিছু দেশে সরকার তথা দেশের বিরুদ্ধে একটি চক্র ব্যাপক আকারে অপপ্রচার চালাচ্ছে।

হাবিবে মিল্লাত বলেন, দেশবিরোধী চক্রটি দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের অসত্য তথ্য দিয়ে দেশের মধ্যে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছে।

১১ দেশ সফর করতে চায় সংসদীয় কমিটি

জনশক্তি রপ্তানি, বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল ও দেশবিরোধী প্রচারণা প্রতিরোধসহ বিভিন্ন ইস্যুতে মধ্যপ্রাচ্য ও ইউরোপের নয়টি দেশ সফর করতে চায় পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটি আগামী ছয় মাসের মধ্যে এসব দেশ ভ্রমণের আয়োজন করার কথা বলেছে।

কমিটি প্রথমে সৌদি আরব, বাহরাইন, ইউএই, ওমান, তুরস্ক, ব্রাসেলস, জার্মানি ইটালি এবং যুক্তরাজ্য পরিদর্শন করার সুপারিশ করেছিল। পরে এর সঙ্গে অস্ট্রিয়া ও সুইডেন অন্তর্ভুক্ত করে আগামী ছয় মাসের মধ্যে সফর শেষ করার সুপারিশ করেছে কমিটি।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, গোলাম ফারুক খন্দকার, হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক অংশ নেন।

Comments

The Daily Star  | English

Beyond Dollar: Bangladesh to seek over 36b yuan in Chinese loans

Bangladesh is going to seek more than 36 billion yuan, equivalent to $5 billion, as soft loans from China to reduce pressure on its dollar reserves.

4h ago