সাকিবের করা ওই রানআউটই টার্নিং পয়েন্ট 

খাদের কিনার থেকে দলকে টেনে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন শেন উইলিয়ামস। তার দারুণ ইনিংস যখন পূর্ণতার দ্বারে তখন মোড় ঘুরিয়ে দেওয়া এক ক্ষিপ্র থ্রোতে ছবি বদলে দেন সাকিব আল হাসান।
Shakib Al Hasan

খাদের কিনার থেকে দলকে টেনে জয়ের বন্দরে নিয়ে যাচ্ছিলেন শেন উইলিয়ামস। তার দারুণ ইনিংস যখন পূর্ণতার দ্বারে তখন মোড় ঘুরিয়ে দেওয়া এক ক্ষিপ্র থ্রোতে ছবি বদলে দেন সাকিব আল হাসান। আক্ষেপ সঙ্গী করা উইলিয়ামস বলছেন, একটু বেশিই ঝুঁকি নিয়ে ফেলেছিলেন তিনি।

ব্রিসবেনে রোববার শেষ ২ ওভারে ম্যাচ জিততে তখন ২৬ রান দরকার জিম্বাবুয়ের। ক্রিজে আছেন দুই থিতু ব্যাটার উইলিয়ামস ও বার্ল। সাকিবের প্রথম তিন বল থেকে এক বাউন্ডারিতে চলে আসে ৭ রান। চতুর্থ বলটা অফ সাইডে ঠেলে প্রান্ত বদল করতে গিয়েছিলেন উইলিয়ামস। বোলার সাকিব দৌঁড়ে ক্ষিপ্র থ্রোতে ঘুরে ভেঙে দেন নন স্ট্রাইকিং প্রান্তের স্টাম্প। ৪২ বলে ৬৪ করা উইলিয়ামস তখন বেশ দূরে।

ভীষণ চাপের সময়ে ওই রান আউট বদলে দেয় ম্যাচের ছবি। শেষ ওভারের নাটকীয়তা শেষ বল পর্যন্ত গেলেও ৩ রানে ম্যাচ হারে জিম্বাবুয়ে। ম্যাচ শেষে অভিজ্ঞ বাঁহাতি ব্যাটারের কন্ঠে বিস্তর আক্ষেপ,  'যখন রানআউটের ব্যাপারটা এলো…ভাবুন এটা যেকোনো দিকে যেতে পারত। ওর জন্য এক স্টাম্পের নিশানা ছিল। যদি সে মিস করত আমি দুই রান নিয়ে নিতে পারতাম। কিন্তু সেটা হলো না। আমি ভুল ধারণা করেছিলাম এবং রান আউট হয়েছি। দুর্ভাগ্যজনকভাবে এটা আমাদের জন্য কাল হলো।'

১৫১ রান তাড়ায় ছন্দে থাকা সিকান্দার রাজাসহ ৩৫ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। এরপর রেজিস চাকাভার সঙ্গে ৩৫ ও বার্লের সঙ্গে ৪৩ বলে ৬৩ রানের জুটিতে ম্যাচ নিয়ে এসেছিলেন উইলিয়ামস।

শেষ ওভারের আগে তার ওই রান আউটে ম্যাচে ফিরে আসে বাংলাদেশ। শেষ ওভারে ১৬ রানের প্রয়োজন মিটাতে ব্র্যাড ইভান্স আউট হলে ম্যাচ হেলে যায় বাংলাদেশের দিকে। পরে রিচার্ড এনগারাভার ছক্কায় তৈরি হয় নতুন রোমাঞ্চ। শেষ বলে দরকার ছিল ৫ রান। ব্লেসিং মুজারাবানি স্টাম্পিং হয়ে গিয়েছিলেন ধরে ম্যাচ জেতার আনন্দ করে ফেলেছিল বাংলাদেশ। পরে রিভিউতে দেখা যায় স্টাম্পের সামনে থেকে বল ধরে বড় ভুল করেছেন কিপার নুরুল হাসান সোহান। নো বলের সিগন্যালে আবার খেলোয়াড়রা ফেরেন মাঠে। যদিও ঠিকই ৩ রানে ম্যাচ জিতেন সাকিব আল হাসানরা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago