বাংলাদেশ

বাংলাদেশ, ব্রাজিলসহ উন্নয়নশীল দেশগুলোকে নিয়ে জোট গঠনের প্রস্তাব পররাষ্ট্রমন্ত্রীর

ব্রাজিল, বাংলাদেশ এবং অন্যান্য সমমনা উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে সাপ্লাই চেইন ও তথ্য আদান-প্রদান করতে একটি জোট গঠনের প্রস্তাব করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।
পররাষ্ট্রমন্ত্রী এ কে মোমেনের সঙ্গে বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেস সাক্ষাৎ করেন। ছবি: সংগৃহীত

ব্রাজিল, বাংলাদেশ এবং অন্যান্য সমমনা উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক উন্নয়নে সাপ্লাই চেইন ও তথ্য আদান-প্রদান করতে একটি জোট গঠনের প্রস্তাব করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

আজ বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেস মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলে তিনি তাকে এ জোটের বিষয়ে ধারণা দেন।

এ সময় মন্ত্রী এ কে মোমেন বলেন, 'বর্তমানে উন্নয়নশীল দেশগুলোর বৃহত্তর সহযোগিতার জন্য কোনো কার্যকর আন্তর্জাতিক ফোরাম নেই। তবে পরিবর্তিত বৈশ্বিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে বিশেষ করে মহামারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পর বিশ্বব্যাপী সাপ্লাই চেন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।'

এর পরিপ্রেক্ষিতে নতুন একটি জোট গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত ফেরেস জোটের এই প্রস্তাব পছন্দ করেছেন এবং পারস্পরিক সহযোগিতার বিষয়ে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে তার দেশের গভীর আগ্রহ প্রকাশ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ব্রাজিলের নবনির্বাচিত রাষ্ট্রপতি লুইজ ইনাসিও 'লুলা' দা সিলভার বিজয়ের জন্য অভিনন্দন জানান।

তিনি বলেন, 'বাংলাদেশ রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে নতুন প্রশাসনের সাথে কাজ করার জন্য উন্মুখ।'

মন্ত্রী বলেন, 'বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে অনেক মিল থাকলেও, দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ এখনো বাড়েনি।'

বাংলাদেশে জ্বালানি, অবকাঠামো ও আইসিটি খাতে বিনিয়োগ করতে ব্রাজিলের বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান তিনি।

তিনি ব্রাজিল থেকে চিনি, সয়াবিন তেল ও উন্নত জাতের গরু আমদানিতে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেন।

পররাষ্ট্রমন্ত্রী আশা করেন, দক্ষিণ আমেরিকার সাউদার্ন কমন মার্কেটের সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির জন্য ব্রাজিল বাংলাদেশের উদ্যোগকে সহজ করবে।

ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভাকে সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান মোমেন।

Comments