বাংলাদেশ

রাঙ্গামাটিতে ১২৬ ফুট দীর্ঘ বুদ্ধমূর্তি উন্মোচন

রাঙ্গামাটি জেলার জুরাছড়ি উপজেলায় ১২৬ ফুট দীর্ঘ বুদ্ধমূর্তি উন্মোচন করা হয়েছে। উপজেলার সুবলং বনবিহারে আজ বুধবার মূর্তিটি উন্মোচন করা হয়েছে।
জুরাছড়ি উপজেলার সুবলং বনবিহারে নির্মিত মূর্তিটি বুধবার উন্মোচন করা হয়। ছবি: স্টার

রাঙ্গামাটি জেলার জুরাছড়ি উপজেলায় ১২৬ ফুট দীর্ঘ বুদ্ধমূর্তি উন্মোচন করা হয়েছে। উপজেলার সুবলং বনবিহারে আজ বুধবার মূর্তিটি উন্মোচন করা হয়েছে।

এ উপলক্ষে বিহারে ৩ দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গতকাল থেকে অনুষ্ঠানে যোগ দিতে হাজারো মানুষ ট্রলারযোগে জুরাছড়িতে যাচ্ছেন। 

অনুষ্ঠানের প্রথম দিন থাকছে আনন্দ শোভাযাত্রা। আগামীকাল থাকছে ধর্মীয় আচার। এ অনুষ্ঠানে অন্যান্য দেশের বৌদ্ধ ধর্মাবলম্বীরাও অংশ নেবেন বলে জানা গেছে।

বুদ্ধমূর্তি
বুদ্ধমূর্তি দর্শনে সুবলং বনবিহারে পূন্যার্থীদের ভিড়। ছবি: স্টার

বিহার কর্তৃপক্ষ জানায়, পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মাবলম্বীদের শ্রদ্ধেয় বনভান্তের স্মৃতি স্মারক হিসেবে জুরাছড়ি উপজেলার বৌদ্ধ ধর্মাবলম্বীরা ও উপজেলার ভিক্ষুরা (বৌদ্ধ ধর্মীয় গুরু) ২০১২ সালে দেশের সর্ববৃহৎ সিংহশয্যা বুদ্ধমূর্তি নির্মাণের উদ্যোগ নেন। 

২০১৬ সালে এর নির্মাণ শুরু হয় এবং কোনো সরকারি সহায়তা ছাড়াই প্রায় ৪ কোটি ব্যয়ে ২০২১ সালের শেষ দিকে মূর্তিটির নির্মাণকাজ শেষ হয়। 

এর স্থপতি বিশ্বজিৎ বড়ুয়া, প্রতিপদ দেওয়ান ও দয়াল চন্দ্র চাকমা এবং প্রকৌশলী ছিলেন তৃপ্তি শংকর চাকমা ও অঙ্কনের দায়িত্বে ছিলেন বিমলানন্দ স্থবির।

সুবলং বনবিহারের আয়তন প্রায় সাড়ে ১২ একর। বিহারে নির্মিত এ বুদ্ধমূর্তির নিরাপত্তায় বিহার ও আশপাশের এলাকা সিসিটিভি ক্যামেরা বসানো হয়েছে। 

বুদ্ধমূর্তিটি বিহারে নির্মিত হলেও জনসাধারণের পরিদর্শনের জন্য এটি উন্মুক্ত থাকবে।

Comments