দিনে তিন ঘণ্টা বিয়ার ছাড়া দর্শকরা টিকতে পারবে: ফিফা সভাপতি

প্রতিটি ফুটবল বিশ্বকাপে খেলার বাইরে নানাবিধ বিনোদনের অনুষঙ্গ ভক্ত সমর্থকদের করে রাখে উন্মাতাল। অ্যালকোহল বেভারেজ তার অন্যতম। বিয়ার পান করতে করতে ফুটবল ম্যাচ উপভোগ করা পশ্চিমা দর্শকদের জন্য নিয়মিত ব্যাপার।

প্রতিটি ফুটবল বিশ্বকাপে খেলার বাইরে নানাবিধ বিনোদনের অনুষঙ্গ ভক্ত সমর্থকদের করে রাখে উন্মাতাল। অ্যালকোহল বেভারেজ তার অন্যতম। বিয়ার পান করতে করতে ফুটবল ম্যাচ উপভোগ করা পশ্চিমা দর্শকদের জন্য নিয়মিত ব্যাপার। তবে এবার কাতার বিশ্বকাপে স্টেডিয়ামে বিয়ার নিষিদ্ধ করায় সমালোচনায় পড়েছে আয়োজক দেশ কাতার। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বললেন, দিনে মাত্র তিন ঘণ্টা বিয়ার ছাড়া দর্শকরা টিকতে পারবেন।

ইসলামিক দেশ হওয়ায় কাতারে মদ নিষিদ্ধ। কিন্তু বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন সংস্কৃতির মানুষের সুবিধার্থে সীমিত আকারে মদ কেনা-বেচার অনুমতি দেওয়া হয়। কয়েকদিন আগে সিদ্ধান্ত হয়েছিল স্টেডিয়াম প্রাঙ্গণে ফ্যানজোনে বিয়ার বিক্রি হবে। গ্যালারিতে  বসেও সর্বোচ্চ চার কেন বিয়ার পান করতে পারবেন সমর্থকরা।

টুর্নামেন্ট শুরুর ৪৮ ঘণ্টা আগে তা থেকে সরে আসে আয়োজকরা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্যানজোনেও থাকছে না বিয়ার। খেলা শুরুর তিন ঘণ্টা আগে নির্দিষ্ট দূরত্বের স্টোর থেকে বিয়ার পান করা যাবে। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া আসছে ব্রাজিল, আর্জেন্টিনা, ইংল্যান্ডসহ নানা দেশ থেকে আগত সমর্থকদের কাছ থেকে।

বিশ্বকাপ শুরু আগের দিন সংবাদ সম্মেলনে এই ব্যাপার প্রশ্ন করা হলে ইনফান্তিনো দেন প্রতিক্রিয়া, 'আমি ব্যক্তিগতভাবে মনে করি দিনে তিন ঘণ্টা বিয়ার পান করা ছাড়া আপনি টিকতে পারবেন। একই ব্যাপার কিন্তু ফ্রান্স, স্পেন ও স্কটল্যান্ডেও প্রযোজ্য।'

কাতারের সরকার প্রশাসনের সঙ্গে আলোচনার পর ফিফা সভাপতি জানান, বিয়ার পয়েন্টগুলো সরিয়ে নিচ্ছেন তারা, 'ফ্যান জোন থেকে বিয়ার বিক্রির পয়েন্টগুলো সরিয়ে নেওয়া হচ্ছে।'

কাতার-ইকোয়েডর উদ্বোধনী ম্যাচ উপলক্ষে বুডওয়েইজার বিয়ারের ডজন খানেক টেন্ট এরমধ্যেই স্থাপন করা হয়েছিল স্টেডিয়াম আঙিনায়।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago