দুটি পন্থায় আসতে পারে রোনালদোর বিকল্প, বললেন টেন হাগ

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ায় শুধু ক্রিস্তিয়ানো রোনালদোরই ক্ষতি হয়েছে, এমনটা নয়। রেড ডেভিলরাও হারিয়েছে একজন তারকা ফরোয়ার্ড। ফলে পর্তুগাল অধিনায়কের বিকল্প খুঁজতে উঠে পড়ে লেগেছে ইংলিশ ক্লাবটি। সেজন্য
cristiano ronaldo & Erik ten Hag
ফাইল ছবি

ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ায় শুধু ক্রিস্তিয়ানো রোনালদোরই ক্ষতি হয়েছে, এমনটা নয়। রেড ডেভিলরাও হারিয়েছে একজন তারকা ফরোয়ার্ড। ফলে পর্তুগাল অধিনায়কের বিকল্প খুঁজতে উঠে পড়ে লেগেছে ইংলিশ ক্লাবটি। সেজন্য দুটি উপায় ভাবনায় রয়েছে তাদের কোচ এরিক টেন হাগের।

কাতার বিশ্বকাপের ঠিক আগে গত নভেম্বরে ব্রিটিশ সাংবাদিক পিয়ার্স মরগ্যানকে এক বিস্ফোরক সাক্ষাৎকার দেন রোনালদো। এতে ফুটবল বিশ্বে হইচই ফেলে দেন পর্তুগিজ মহাতারকা। ক্লাব ইউনাইটেড ও কোচ টেন হাগের বিপক্ষে আনেন বিভিন্ন রকমের অভিযোগ। তৈরি হয় অভাবনীয় এক পরিস্থিতি। রোনালদোর এমন আচরণ মেনে নেয়নি ইউনাইটেড কর্তৃপক্ষ। ফলে বিশ্বকাপ চলাকালে পারস্পরিক সমঝোতায় ওল্ড ট্র্যাফোর্ড ছাড়তে হয় রোনালদোকে। তিনি এখন খুঁজে ফিরছেন নতুন ঠিকানা।

বিশ্বকাপ শেষে আবারও শুরু হয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগ। তর্কসাপেক্ষে বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এই লিগে একজন ফরোয়ার্ড কম নিয়ে খেলতে চাইবে না কোনো দলই। ফলে ম্যান ইউনাইটেডও তোড়জোড় শুরু করছে নতুন গোলস্কোরার দলে ভেড়াতে।

রোনালদোর বিকল্প দুটি পন্থায় আসতে পারে বলে মনে করছেন টেন হাগ। দলে থাকা তিন তরুণ খেলোয়াড় আর্জেন্টিনার আলেহান্দ্রো গার্নাচো, সুইডেনের অ্যান্থনি এলাঙ্গা ও উরুগুয়ের ফাকুন্দো পেলিস্ত্রির মাঝে শূন্যতা পূরণের দারুণ সম্ভাবনা দেখছেন তিনি। যদিও তারা কেউই রোনালদোর মতো স্ট্রাইকার পজিশনে খেলেন না। মঙ্গলবার গণমাধ্যমকে ইউনাইটেড কোচ বলেছেন, '(রোনালদোর বিকল্প খোঁজার ক্ষেত্রে) দুটি বিষয় (ভাবনায় আছে)। বিকল্প আমাদের ক্লাব থেকেই আসতে পারে। গার্নাচো, এলাঙ্গা ও পেলিস্ত্রিকে দেখুন, যারা বিশ্বকাপ ও অনুশীলনে ভালো করেছে।'

নতুন খেলোয়াড় কেনার বিষয়টিও ইউনাইটেড মাথায় রেখেছে বলে জানান ৫২ বছর বয়সী টেন হাগ, 'দ্বিতীয়ত, হ্যাঁ, আমরা জানি, আমরা একজন স্ট্রাইকারকে হারিয়েছি। সুতরাং আমি মনে করি, আমাদের একজন স্ট্রাইকার আনতে হবে। কিন্তু সেটা হতে হবে উপযুক্ত কেউ।'

গত বছর জুভেন্তাস থেকে রোনালদোর ম্যান ইউনাইটেডে ফেরা নিশ্চিত হলে উচ্ছ্বসিত হয়েছিল অধিকাংশ ভক্তই। প্রথম মৌসুমটা ভালো কাটলেও এবারের মৌসুমে বারবারই বিতর্কে জড়াতে থাকেন পর্তুগিজ অধিনায়ক। শুরুর একাদশে জায়গা পাওয়া নিয়ে টেন হাগের সঙ্গে দ্বন্দ্বের জেরে বারকয়েক খেলা শেষের আগেই ত্যাগ করেন মাঠ। ছিলেন না রেড ডেভিলদের প্রাক মৌসুম সফরেও। ফলে রোনালদো পরিণত হয়েছিলেন টেন হাগের মাথা ব্যথায়। 

রোনালদোর বিকল্প হিসেবে নতুন কাউকে আনা হলে ওই খেলোয়াড়কে কেমন হতে হবে সেই ধারণাও দেন এই ডাচ কোচ, 'সে-ই সঠিক খেলোয়াড় যে দলে দক্ষতা যোগ করবে। কেবল স্কোয়াডে একজন যোগ করলেই হবে, এমনটা নয়। কারণ সেটা কেবল আপনাকে সমস্যাতেই ফেলবে। আর আপনারা জানেন, ম্যানচেস্টার ইউনাইটেডের মানদণ্ড অনেক উঁচুতে।'

ইউনাইটেডের নতুন ফুটবলার কেনার বিষয়ে ইতোমধ্যে নানা জল্পনা কল্পনায় মেতেছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। কাতার বিশ্বকাপের সেরা তরুণ খেলোয়াড় এঞ্জো ফার্নান্দেজকে দলে টানতে চাইছে ক্লাবটি, এমনটা দাবি করছে কেউ কেউ। পর্তুগিজ তারকা জোয়াও ফেলিক্সকে আতলেতিকো মাদ্রিদ থেকে ধারে ওল্ড ট্রাফোর্ডে আনতে পারে ইংলিশ জায়ান্টরা, বাতাসে উড়ছে এমন খবরও।

Comments

The Daily Star  | English

Road Surface Melting: Bargain bitumen failing to bear extreme heat

As the country is baking in heatwave, road surfaces in several districts have melted due to what experts say is the use of bitumen that cannot withstand this extreme heat.

6h ago