ট্রান্সফার লাইভ: আল নাসরের লোভনীয় প্রস্তাব মদ্রিচের প্রত্যাখ্যান

২০২৩ সালের শীতকালীন দলবদলের সবশেষ খবরাখবর ও গুঞ্জন নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।
ছবি: এএফপি

ইউরোপের ক্লাব ফুটবলের চলমান ২০২২-২৩ মৌসুমের মাঝপথে আবার খুলে গেছে দলবদলের দরজা। নিজেদের শক্তি বাড়াতে ও ঘাটতি দূর করতে স্কোয়াড পুনর্গঠনের কাজ করবে দলগুলো। অনেক প্রতিষ্ঠিত তারকা চুক্তি নবায়ন করে থেকে যাবেন। আবার অনেকে পাড়ি জমাবেন নতুন ঠিকানায়। ভবিষ্যতের তারকা খুঁজে পেতে উদীয়মান ও তরুণ প্রতিভাদের দিকেও হাত বাড়াবে ক্লাবগুলো।

ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা ও ফরাসি লিগ ওয়ানের দলবদল ১ জানুয়ারি শুরু হয়ে চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। এছাড়া, ইউরোপের শীর্ষ পাঁচ লিগের বাকি দুটি অর্থাৎ স্প্যানিশ লা লিগা ও ইতালিয়ান সিরি আর দলবদল ২ জানুয়ারি থেকে ৩১ পর্যন্ত ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে।

২০২৩ সালের শীতকালীন দলবদলের সবশেষ খবরাখবর ও গুঞ্জন নিয়ে দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য এই আয়োজন।

ধারে অ্যাতলেতিকো ছাড়তে ইচ্ছুক ফেলিক্স

পর্তুগিজ ফরোয়ার্ড জোয়াও ফেলিক্স ধারে অ্যাতলেতিকো মাদ্রিদ ছাড়তে ইচ্ছুক। তাকে পেতে আগ্রহী ইংলিশ প্রিমিয়ার লিগের বেশ কয়েকটি ক্লাব। সেই তালিকায় আছে ম্যানচেস্টার ইউনাইটেড, চেলসি ও আর্সেনাল। আমেরিকান গণমাধ্যম দ্য অ্যাথলেটিক জানিয়েছে, ফেলিক্সকে ধারে পেতে কী পরিমাণ অর্থের দরকার পড়বে, তা ঠিক করেছে অ্যাতলেতিকো। স্প্যানিশ ক্লাবটির চাহিদা ২১ মিলিয়ন ইউরো। এর মধ্যে ধারের ফি ১৫ মিলিয়ন ইউরো, বাকি ৬ মিলিয়ন ইউরো হলো ট্যাক্স বাদে ফেলিক্সের বেতন।

আল নাসরের লোভনীয় প্রস্তাব মদ্রিচের প্রত্যাখ্যান

ক্রিস্তিয়ানো রোনালদোকে দলে টেনেই ক্ষান্ত হয়নি আল নাসর। রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদ্রিচকেও বিরাট অঙ্কের অর্থের প্রস্তাব দিয়েছে সৌদি আরবের ক্লাবটি। তবে ব্যালন ডি'অর জয়ী অভিজ্ঞ ক্রোয়েশিয়ান মিডফিল্ডার তা প্রত্যাখ্যান করেছেন, জানিয়েছে স্প্যানিশ গণমাধ্যম মার্কা। রিয়ালের সঙ্গে মদ্রিচের বর্তমান চুক্তির মেয়াদ শেষ হবে আগামী ২০২৪ সালে। সেই পর্যন্ত তিনি লা লিগার শিরোপাধারীদের হয়ে খেলা চালিয়ে যেতে চান। পিএসজির অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার সার্জিও রামোসের দিকেও নজর রাখছে আল নাসর। আগামী মৌসুমে তাকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা তাদের।

পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের পথে মার্কুইনহোস

ফরাসি লিগ ওয়ান চ্যাম্পিয়ন পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের পথে আছেন মার্কুইনহোস। ব্রাজিলিয়ান ডিফেন্ডার নিজেই আলোচনায় অগ্রগতির কথা নিশ্চিত করেছেন। ফরাসি গণমাধ্যম লেকিপকে তিনি বলেছেন, 'হ্যাঁ, (নতুন চুক্তির) কথাবার্তা ভালোমতো এগোচ্ছে।' ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, ২০২৬ বা ২০২৭ সাল পর্যন্ত প্যারিসে থাকবেন মার্কুইনহোস।

বাদিয়াশিলকে কিনতে সম্মত চেলসি

তরুণ ফরাসি ডিফেন্ডার বেনোয়া বাদিয়াশিলকে কিনতে মোনাকোর শর্তে সম্মত হয়েছে চেলসি। ফরাসি ক্লাবটির কোচ ফিলিপে ক্লেমোঁ বিষয়টি নিশ্চিত করেছেন। রোববার রাতে লিগ ওয়ানের ম্যাচে মোনাকো ১-০ গোলে হারায় ব্রেস্তকে। চোট বা নিষেধাজ্ঞা কোনোটিই না থাকলেও স্কোয়াডে ছিলেন না বাদিয়াশিল। ম্যাচের পর গণমাধ্যমকে ক্লেমোঁ বলেছেন, 'আমাদের (ক্লাবের) পরিচালকরা আমার সঙ্গে যোগাযোগ করে জানিয়েছেন যে (বাদিয়াশিলের ব্যাপারে) মোনাকো ও অন্য একটি ক্লাবের মধ্যে সমঝোতা হয়েছে।'

টেন হাগের সঙ্গে ডি ইয়ংয়ের ফোনালাপ

ফ্রেঙ্কি ডি ইয়ংয়ের ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে যাওয়ার গুঞ্জন অনেক দিনের। তবে তাকে ধরে রাখতে আগ্রহী স্প্যানিশ পরাশক্তি বার্সেলোনা। সেকারণে জল্পনা-কল্পনা রূপ নিচ্ছে না বাস্তবে। স্প্যানিশ গণমাধ্যম ফিচাহেস জানিয়েছে, ইউনাইটেড কোচ এরিক টেন হাগের সঙ্গে সম্প্রতি ফোনে কথা হয়েছে ডি ইয়ংয়ের। ডাচ মিডফিল্ডার শিগগিরই ওল্ড ট্র্যাফোর্ডে পাড়ি জমানোর প্রত্যাশা ব্যক্ত করেছেন।

Comments

The Daily Star  | English

Secondary schools to reopen Saturday, primary on Sunday

Academic activities at all secondary-level educational institutions will resume on Saturday, the Ministry of Education said today

3h ago