শানাকাকে এভাবে আমরা আউট করতে চাইনি: রোহিত

ম্যাচের উত্তেজনা বলতে তখন তেমন কিছু নেই। নিশ্চিত বড় হারের দিকে থাকা শ্রীলঙ্কার জন্য সান্ত্বনা হিসেবে সেঞ্চুরির সম্ভাবনায় টিকে ছিলেন অধিনায়ক দাসুন শানাকা। কিন্তু তিন অঙ্ক থেকে দুই রান আগে তাকে ‘মানকাড’ রান আউট করে দেন পেসার মোহাম্মদ শামি।

ম্যাচের উত্তেজনা বলতে তখন তেমন কিছু নেই। নিশ্চিত বড় হারের দিকে থাকা শ্রীলঙ্কার জন্য সান্ত্বনা হিসেবে সেঞ্চুরির সম্ভাবনায় টিকে ছিলেন অধিনায়ক দাসুন শানাকা। কিন্তু তিন অঙ্ক থেকে দুই রান আগে তাকে 'মানকাড' রান আউট করে দেন পেসার মোহাম্মদ শামি। ভারত অধিনায়ক রোহিত শর্মা অবশ্য দ্রুতই নিজেদের আবেদন ফিরিয়ে নেন, সুযোগ পেয়ে সেঞ্চুরির দেখা পান শানাকা।

লঙ্কান ইনিংসের একদম শেষ ওভারের ঘটনা। ৯৮ রান থাকা শানাকা তখন নন স্ট্রাইকিং প্রান্তে। শামি বল ছাড়ার আগে ক্রিজ থেকে বেরিয়ে যান তিনি, সুযোগ পেয়ে বল না করে নন স্ট্রাইকিং প্রান্তের স্টাম্প ভেঙে রান আউটের আবেদন করেন ভারতীয় পেসার। নিয়ম অনুযায়ী তখন আউটই হন শানাকা।

তবে সেঞ্চুরির কাছে থাকা লঙ্কান অধিনায়ককে ফিরিয়ে আনেন রোহিত। পরে স্ট্রাইক পীয় বাউন্ডারি মেরে তিন অঙ্ক স্পর্শ করেন শানাকা। ইনিংসের শেষ বলেও মারেন ছক্কা। অপরাজিত থাকেন ৮৮ বলে ১০৮ রানে।

ম্যাচ শেষে ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে রোহিত জানান, শামির করা মানকাড রান আউট ওই সময় তাদের দলের চাওয়া ছিল না,  'শামি কি করেছে আমার কোন ধারণা ছিল না, সে আবেদন করছিল। সে (শানাকা)  ৯৮ রানে ব্যাট করছিল। দারুণ খেলছিল সে, তাকে সেই কৃতিত্ব দিতে হবে আমাদের। আমরা তাকে এভাবে আউট করতে চাইনি।'

'আমরা তাকে আউট করতে চেয়েছি যেভাবে ভেবেছি, কিন্তু যেটা হয়েছিল তেমন করে চাইনি। আবারও বলছি সে দারুণ খেলেছে।'

গৌহাটিতে প্রথম ওয়ানডেতে বিরাট কোহলির সেঞ্চুরিতে ৩৭৩ রানের বিশাল পুঁজি দাঁড় করায় ভারত। জবাবে শানাকার সেঞ্চুরিতে ৩০৬ রান পর্যন্ত যেতে পারে সফরকারীরা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago