বাবর-দিলশান-ডু প্লেসির পর রোহিত

ক্রিকেটের তিন সংস্করণেই অধিনায়ক হিসেবে সেঞ্চুরি হাঁকানো ভারতের প্রথম ও সব মিলিয়ে মাত্র চতুর্থ ক্রিকেটার তিনি।
ছবি: বিসিসিআই

অভিষিক্ত অফ স্পিনার টড মারফির ডেলিভারি মিড অফ দিয়ে ওড়ালেন রোহিত শর্মা। ব্যাটে-বলে সংযোগ হলো না ঠিকঠাক। তবে নিরাপদ জায়গাই বেছে নিয়েছিলেন। বল সীমানা পেরোতেই সেঞ্চুরির আনন্দে ভাসলেন ভারতের অধিনায়ক। সেই সঙ্গে দারুণ এক কীর্তিতে যুক্ত করলেন নিজের নাম।

শনিবার নাগপুরে চলছে স্বাগতিক ভারত ও অস্ট্রেলিয়ার চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনের খেলা। মধ্যাহ্ন বিরতির পর চার মেরে তিন অঙ্কে পৌঁছান ওপেনার রোহিত। আগের দিনের অপরাজিত ৫৬ রান নিয়ে মাঠে নেমেছিলেন। অন্যপ্রান্তে সতীর্থদের আসা-যাওয়া চলতে থাকলেও তিনি ছিলেন অবিচল। প্রতিকূল পরিবেশে মুখোমুখি হওয়া ১৭১তম বলে আসে তার অসাধারণ সেঞ্চুরিটি। তার কল্যাণে লিড নিয়ে লড়াইয়ে শক্ত অবস্থানে রয়েছে ভারত।

টেস্টে এটি রোহিতের নবম সেঞ্চুরি এবং দেশের মাটিতে অষ্টম। আর গত বছর বিরাট কোহলির কাছ থেকে নেতৃত্ব পাওয়ার পর সাদা পোশাকে এটি তার প্রথম সেঞ্চুরি। এর মাধ্যমে বর্ণাঢ্য ক্যারিয়ারের অর্জনের মুকুটে নতুন পালক যোগ করলেন তিনি। ক্রিকেটের তিন সংস্করণেই অধিনায়ক হিসেবে সেঞ্চুরি হাঁকানো ভারতের প্রথম ও সব মিলিয়ে মাত্র চতুর্থ ক্রিকেটার রোহিত। এর আগে দলনেতার ভূমিকায় ওয়ানডেতে তিনটি ও টি-টোয়েন্টিতে দুটি সেঞ্চুরি করেন তিনি।

আন্তর্জাতিক মঞ্চে রোহিতের আগে কেবল তিনজন অধিনায়ক সব সংস্করণের ক্রিকেটে সেঞ্চুরির স্বাদ নেন। তারা হলেন পাকিস্তানের বাবর আজম, দক্ষিণ আফ্রিকার ফাফ ডু প্লেসি ও শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান।

ইনিংসের গোড়াপত্তন করতে নামা রোহিত থামেন চা বিরতির পর প্রথম ওভারে। তাকে বিদায় করেন প্রতিপক্ষ অধিনায়ক প্যাট কামিন্স। অজি পেসারের ফুল লেংথ ডেলিভারি ব্যাটকে পাশ কাটিয়ে উপড়ে ফেলে অফ স্টাম্প। ষষ্ঠ ব্যাটার হিসেবে দলের ২২৯ রানে রোহিত আউট হন ১২০ করে। ২১২ বল মোকাবিলায় তিনি মারেন ১৫ চার ও ২ ছক্কা। 

কামিন্সের আগের বলেই অবশ্য ডানহাতি রোহিত ফিরতে পারতেন। দ্বিতীয় স্লিপে ক্যাচ লুফে নিতে ব্যর্থ হন স্টিভেন স্মিথ। তবে স্বস্তির নিঃশ্বাস ফেলতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি সফরকারীদের।

এই প্রতিবেদন লেখার সময়, প্রথম ইনিংসে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ২৪৯ রান। রবীন্দ্র জাদেজা ৪৫ ও আক্সার প্যাটেল ১ রান নিয়ে ক্রিজে আছেন। প্রথম দিন টস জিতে ব্যাটিংয়ে নামা অজিরা প্রথম ইনিংসে গুটিয়ে যায় ১৭৭ রানে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago