ভাষায় ভাষায় ডিজিটাল নিরাপত্তা আইনের বিলুপ্তি দাবি

এটিকে একটি ‘নিবর্তনমূলক’ আইন হিসেবে অভিহিত করে দীর্ঘ দিন ধরে গণমাধ্যমকর্মী ও মানবাধিকার প্রতিষ্ঠানসহ বিভিন্ন নাগরিক সংগঠন এ আইনটি বাতিলের দাবি জানিয়ে আসছে।
ভাষায় ভাষায় ডিজিটাল নিরাপত্তা আইনের বিলুপ্তি দাবি
ছবি: সংগৃহীত

এবার মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভিন্ন ৬টি ভাষায় ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) বাতিলের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এটিকে একটি 'নিবর্তনমূলক' আইন হিসেবে অভিহিত করে দীর্ঘ দিন ধরে গণমাধ্যমকর্মী ও মানবাধিকার প্রতিষ্ঠানসহ বিভিন্ন নাগরিক সংগঠন এ আইনটি বাতিলের দাবি জানিয়ে আসছে। তাদের ভাষ্য, এ আইনের ফলে সাংবিধানিকভাবে স্বীকৃত নাগরিকদের মত প্রকাশের স্বাধীনতা খর্ব হচ্ছে। আইনের অপপ্রয়োগের ফলে জনসাধারণ হয়রানিমূলক মামলার শিকার হচ্ছে, শত শত লোক কারাবরণ করেছে।

৭১ বছর আগে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য জীবন উৎসর্গ করার অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছিল বাংলা মায়ের অকুতোভয় সন্তানরা।

এই অনন্য ইতিহাসকে স্বীকৃতি দিয়ে ইউনেসকো ১৯৯৯ সালে দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। সেই থেকে বাঙালির আত্ম-অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের দিনটি সারা বিশ্বেই পালিত হয়ে আসছে।

একুশের এই চেতনায় উজ্জীবিত বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের সামনে 'ডিএসএ বিলুপ্ত করো' শিরোনামের এই ব্যানার টাঙিয়ে দেয়।

ছবিটি গতকাল বুধবার তোলা।

Comments