খুলনায় আইসিটি আইনের মামলায় ২ সাংবাদিক খালাস

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় দুই সাংবাদিককে বেকসুর খালাস দিয়েছে খুলনা বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল।
প্রতীকী ছবি

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় দুই সাংবাদিককে বেকসুর খালাস দিয়েছে খুলনা বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল।

সংবাদ প্রকাশের জের ধরে খুলনা থেকে প্রকাশিত দৈনিক সময়ের খবর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক কাজী মোতাহার রহমান বাবু ও ওই পত্রিকার সাংবাদিক সোহাগ দেওয়ানের বিরুদ্ধে ২০১৭ সালে এই মামলা হয়েছিল। সাইবার ট্রাইব্যুনাল বিচারক কনিকা বিশ্বাস আজ দুপুরে আসামিদের উপস্থিতিতে মামলার রায় ঘোষণা করেন।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৭ সালের ১৮ মে দৈনিক সময়ের খবরে 'খুলনার সিএমএম আদালতে কর্মচারী নিয়োগে ফের জটিলতা! সভাপতির পদত্যাগ' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এই সংবাদে ক্ষুব্ধ হয়ে চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের নাজির ও ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা তপন কুমার সাহা ১৪ জুন প্রতিবেদক সোহাগ দেওয়ান ও পত্রিকাটির তৎকালিন ভারপ্রাপ্ত সম্পাদক কাজী মোতাহার রহমান বাবুর বিরুদ্ধে খুলনা সদর থানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ও ৬৬ ধারায় মামলা করেন।

মামলার সর্বশেষ তদন্ত কর্মকর্তা সিআইডির পরিদর্শক মো. আফাজ আহমেদ ২০১৮ সালের ২৬ ডিসেম্বর আদালতে চার্জশিট দাখিল করেন। মামলায় মোট ১২ জন সাক্ষীর সবাই সাক্ষ্য দেন।

আসামিপক্ষের আইনজীবী চৌধুরী তৌহিদুর রহমান তুষার বলেন, সাইবার ট্রাইব্যুনালের এ রায় যুগান্তকারী। সিএমএম আদালতের নির্দেশেই মামলাটি থানায় রেকর্ড করা হয়েছিল। সংবাদটি যে সঠিক ছিল রায়ে সেটাই প্রমাণিত হল।

মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন পিপি এম সাজ্জাদ হোসেন ও এপিপি রোকেয়া খানম।

রায়ের প্রতিক্রিয়ায় সাংবাদিক সোহাগ দেওয়ান বলেন, রায়ে আমি খুশি। ন্যায় বিচার পেয়েছি।

উল্লেখ্য, খুলনায় এখন চার জন সাংবাদিকের নামে সাইবার ট্রাইব্যুনালে মামলা চলছে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago