শিক্ষা

‘ও’ লেভেল ‘এ’ লেভেল পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের দ্য ডেইলি স্টার সম্মাননা

‘ও’এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অসামান্য ফলাফল অর্জনকারীদের সম্মাননা প্রদান করছে দ্য ডেইলি স্টার। আজ শনিবার মিরপুর ইনডোর স্টেডিয়ামে  একটি অনুষ্ঠানের মাধ্যমে তাদের সম্মাননা দেওয়া হচ্ছে। 

'ও'এবং 'এ' লেভেল পরীক্ষায় অসামান্য ফলাফল অর্জনকারীদের সম্মাননা প্রদান করছে দ্য ডেইলি স্টার। আজ শনিবার মিরপুর ইনডোর স্টেডিয়ামে  একটি অনুষ্ঠানের মাধ্যমে তাদের সম্মাননা দেওয়া হচ্ছে। 

 

'ও' লেভেল এবং 'এ' লেভেলে অসামান্য ফলাফলের জন্য এডেক্সেল এবং কেমব্রিজের শিক্ষার্থীদের এই সম্মাননা জানানো হচ্ছে। 

শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে মোট ২ হাজার ৬৭১ জন শিক্ষার্থীকে সম্মাননা দিচ্ছে দ্য ডেইলি স্টার। তাদের মধ্যে রয়েছে 'ও' লেভেলে ১ হাজার ৮৪৩ জন এবং 'এ' লেভেলে ৬৪৭ জন শিক্ষার্থী।

পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদের বাবা-মা, পরিবার, শিক্ষক, বন্ধুবান্ধব এবং বিশেষ অতিথিরাও অনুষ্ঠানে অংশ নিয়েছেন। 

ছবি: স্টার

জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

সকাল সাড়ে ৯টার দিকে অনুষ্ঠান শুরু হওয়ার পরপরই দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম সবাইকে স্বাগত জানান। ততক্ষণে ইনডোর স্টেডিয়াম কানায় কানায় পূর্ণ হয়ে গেছে।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, 'আমরা খুবই আনন্দিত এবং উচ্ছ্বসিত... আমরা প্রার্থনা করি যেন, আপনারা প্রত্যেকে মানবতা ও সাফল্যের প্রতীক হয়ে উঠেন।'

ছবি: স্টার

তিনি বলেন, 'শিক্ষা মানে শেখা। শিক্ষা মানে জ্ঞানের জন্য আজীবন কৌতূহল। শেখার জন্য আপনি যদি একজন সত্যিকারের ছাত্র হয়ে থাকেন, তাহলে আপনার জ্ঞানের অনুসন্ধান কখনোই শেষ হবে না। এবং সেই চেতনা, আপনাকে অবশ্যই গড়ে তুলতে হবে। কিন্তু জ্ঞান খুবই গুরুত্বপূর্ণ এবং অপরিহার্য। জ্ঞানের পাশাপাশি আপনাকে অবশ্যই সাহস থাকতে হবে।'

তিনি আরও বলেন, 'সাহস ছাড়া জ্ঞান কেবল একটি দক্ষতা, কিন্তু সাহসসহ জ্ঞানই প্রজ্ঞা।'

ছবি: স্টার

তিনি শিক্ষার্থীদের চরিত্র গঠনের আহ্বান জানিয়ে বলেন, আপনাদের অবশ্যই একজন নৈতিক মানুষ হতে হবে।

মাহফুজ আনাম বলেন, '...তরুণ শিক্ষার্থীরা, তোমরা জ্ঞানের মূল্য বোঝার চেষ্টা করো... তবে চরিত্রের মূল্য, নীতির মূল্য, সততার মূল্য এবং সত্যের মূল্যও বুঝতে হবে।'

ছবি: স্টার

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা।

অন্যান্যদের মধ্যে এসটিএস ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মানস সিং; এএইচজেড অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এ কে এম গোলাম কিবরিয়া; পিয়ারসন এডেক্সেলের আঞ্চলিক উন্নয়ন ব্যবস্থাপক (বাংলাদেশ ও নেপাল) আবদুল্লাহ আল মামুন লিটন; কেমব্রিজ অ্যাসেসমেন্ট ইন্টারন্যাশনাল এডুকেশনের কান্ট্রি ম্যানেজার শাহিন রেজা এবং অ্যাঙ্করলেস বাংলাদেশের ফাউন্ডিং পার্টনার ও সিইও রাহাত আহমেদ অনুষ্ঠানে উপস্থিত আছেন। 

ছবি: স্টার

দ্য ডেইলি স্টার ১৯৯৯ সালে অনন্য এই বার্ষিক অনুষ্ঠানটির সূচনা করে, যা বছরের পর বছর ধরে এখনো অনেকের জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠেছে।

 

Comments

The Daily Star  | English

Hilsa remains a luxury

Traders blame low supply for high price; not enough catch in rivers even after 2-month ban

1h ago