‘সাকিবের ব্যাটিং পজিশন চার বা পাঁচ, এটা চূড়ান্ত’

তিনে সফলতা পেলেও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকেই মিডল অর্ডারে পুরনো ভূমিকা পেয়েছেন শীর্ষ তারকা। অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন চার বা পাঁচে সাকিবের ব্যাটিং পজিশন এখন থেকে চূড়ান্ত।
Shakib Al Hasan
৭৫ রানের ইনিংসের পথে সাকিব আল হাসান। ছবি: ফিরোজ আহমেদ

ভারতের বিপক্ষে গত সিরিজেও তিনে ব্যাট করতে দেখা গেছে সাকিব আল হাসানকে। তার আগেও তিনে টানা বেশ কয়েক ম্যাচ খেলেছিলেন তিনি।  ২০১৯ বিশ্বকাপেও তিনে নেমে ছয়শোর উপর রান করেন সাকিব। তবে তিনে সফলতা পেলেও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ থেকেই মিডল অর্ডারে পুরনো ভূমিকা পেয়েছেন শীর্ষ তারকা। অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন চার বা পাঁচে সাকিবের ব্যাটিং পজিশন এখন থেকে চূড়ান্ত।

ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে তিন ম্যাচেই পাঁচে নামেন সাকিব। প্রথম ম্যাচে ৮ রানে আউট হলেও পরের দুই ম্যাচে করেন ৫৮ ও ৭৫ রান। ওয়ানডে ক্যারিয়ারে এই পজিশনে সবচেয়ে বেশি ১৩৬ ম্যাচে ব্যাট করেছেন তিনি।

তবে সাকিব সবচেয়ে উজ্জ্বল তিনে। তিন নম্বরে ৩৬ ম্যাচে ৪৯.৬৪ গড় আর ৮৬.৮০ স্ট্রাইকরেটে ১ হাজার ৫৩৯ রান আছে সাকিবের। টপ অর্ডারে খেলে করেন ২ সেঞ্চুরি আর  ১৩ ফিফটি।  চারেও সাকিব ব্যাট করেছেন ৩৬ ম্যাচ। তাতে  ৪১.০৭ গড় আর ৭৬.০৬ স্ট্রাইকরেটে  করেন ১ হাজার ১০৯ রান। চার নম্বর ব্যাটার হিসেবে তার আছে ২ সেঞ্চুরি, ৫ ফিফটি।

সবচেয়ে বেশি ম্যাচ খেলায় সবচেয়ে বেশি রান তার পাঁচেই। ১৩৬ ম্যাচে ৩৫.৬৫ গড় আর ৮৪.২২ স্ট্রাইকরেটে ৩ হাজার ৯৯৩ রান। যাতে ৫ সেঞ্চুরি আর ৩২ ফিফটি।

সোমবার চট্টগ্রামে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচ জিতে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে সবচেয়ে উজ্জ্বল ছিল সাকিবের ব্যাট। তার ৭১ বলে ৭৫ রানের ইনিংসেই লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে সাকিবের ব্যাটিং পজিশন নিয়ে প্রশ্নে তামিম বললেন, 'তার ব্যাটিং অর্ডার চার বা পাঁচ। এটা ফিক্সড।'

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

5h ago