পিএসজির স্বস্তির জয়ে মেসি-রামোসের গোল

ফরাসি লিগ ওয়ানে শনিবার রাতে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের শিষ্যরা। আসরে আগের দুই ম্যাচেই ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে হেরেছিল তারা।
ছবি: এএফপি

প্রথমার্ধে নিজে জাল খুঁজে নেওয়ার পর দ্বিতীয়ার্ধে সার্জিও রামোসের গোলে অবদান রাখলেন লিওনেল মেসি। দুই অর্ধেই দারুণ সব সেভ করে নিসকে হতাশায় পোড়ালেন গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুমা। টানা দুই হারের ধাক্কা সামলে তাদের নৈপুণ্যে পিএসজি পেল স্বস্তির জয়।

ফরাসি লিগ ওয়ানে শনিবার রাতে প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে জিতেছে ক্রিস্তফ গালতিয়ের শিষ্যরা। আসরে আগের দুই ম্যাচেই ঘরের মাঠ পার্ক দে প্রিন্সেসে হেরেছিল তারা। রেনের বিপক্ষে ২-০ ও লিওঁর বিপক্ষে ১-০ গোলে পরাস্ত হয়েছিল দলটি। সেই ক্ষতে প্রলেপ দিয়ে জয়ের দিশা পেয়েছে শিরোপাধারী প্যারিসিয়ানরা।

এই জয়ে লিগের পয়েন্ট তালিকার শীর্ষে থাকা পিএসজি ফের ৬ পয়েন্টের ব্যবধান তৈরি করেছে পরবর্তী ক্লাবের সঙ্গে। ৩০ ম্যাচে তাদের অর্জন ৬৯ পয়েন্ট। সমান ম্যাচে ৬৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে লেঁস। আগের দিন স্ত্রাসবুর্গকে ২-১ গোলে হারিয়ে পিএসজির সঙ্গে ব্যবধান কমিয়ে ৩ পয়েন্ট করেছিল তারা। এক ম্যাচ কম খেলে তিনে অবস্থান করা মার্সেইয়ের পয়েন্ট ৬০।

ম্যাচের তৃতীয় মিনিটে প্রায় ২৫ গজ দূরে থেকে নেওয়া মেসির শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। ২২তম মিনিটে দানিলো পেরেইরার শট পোস্টে বাধা পেলে এগিয়ে যাওয়া হয়নি পিএসজির। চার মিনিট পর শেষ হয় তাদের অপেক্ষা। নুনো মেন্দেসের ক্রসে ডি-বক্সের ভেতর থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন আর্জেন্টাইন ফরোয়ার্ড মেসি। লিগ ওয়ানের এবারের মৌসুমে এটি তার ১৪তম গোল।

পিছিয়ে পড়ে তেতে ওঠে স্বাগতিকরা। প্রথমার্ধের শেষদিকে তারা দারুণ দুটি সুযোগ তৈরি করলেও দোন্নারুমা অক্ষত রাখেন পিএসজির জাল। ৪৩তম মিনিটে বিপজ্জনক পরিস্থিতিতে নিকোলাস পেপের শট ঝাঁপিয়ে ঠেকান তিনি। পরের মিনিটে তেরেম মোফির হেডও পরাস্ত করতে পারেনি তাকে।

সফরকারীদের রক্ষণে চাপ ধরে রেখে দ্বিতীয়ার্ধের খেলা শুরু করে নিস। কিন্তু দুর্ভাগ্য তাদের। ৫২তম মিনিটে দান্তের ভলি ক্রসবারের ভেতরের দিকে লেগে বল মাটিতে পড়ে পোস্টে লাগে। ছয় মিনিট পর ইউসুফ নাদায়িশিমিয়ির শট ফিরিয়ে দেন ইতালিয়ান গোলরক্ষক দোন্নারুমা। ৭০তম মিনিটে পেপের কর্নারে জ্যাঁ-ক্লেয়ার তোদিবোর হেডও দক্ষতার সঙ্গে ঠেকান তিনি।

ধারার বিপরীতে ৭৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে চালকের আসনে বসে পড়ে পিএসজি। মেসির কর্নারে ডি-বক্সে অনেকটা লাফিয়ে হেড করে নিশানা ভেদ করেন স্প্যানিশ ডিফেন্ডার রামোস। নিস আক্রমণের ধারা বজায় রাখলেও দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে ব্যবধান বাড়ানোর সুযোগ এসেছিল পিএসজির। কিন্তু ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে উড়িয়ে মেরে হাতছাড়া করেন সেটা।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

3h ago