পাকিস্তানে সহিংসতায় নিহত বেড়ে ৮, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ গ্রেপ্তার

আহত হয়েছেন প্রায় ৩০০ জন।
ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে করাচিতে একটি আধাসামরিক বাহিনীর চেকপোস্টে আগুন দিয়েছে পিটিআই সমর্থকরা। ছবি: রয়টার্স

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে গ্রেপ্তারের পর থেকেই দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। পরবর্তীতে এই বিক্ষোভ সহিংসতায় রূপ নেয়।

ইমরান খানের ৮ দিনের রিমান্ড মঞ্জুর করার পর থেকে দেশজুড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। সংঘর্ষে এখন পর্যন্ত ৮ জন নিহতের খবর পাওয়া গেছে। আহত হয়েছেন প্রায় ৩০০ জন। সহিংসতার ঘটনায় আটক করা হয়েছে প্রায় ২ হাজার বিক্ষোভকারীকে।

আজ বৃহস্পতিবার পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এসব তথ্য জানিয়েছে।

বুধবার দিনভর পুলিশ ও পিটিআই সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ফলে থানা, রেললাইনসহ বেশ কয়েকটি সরকারি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।

গতকাল কেন্দ্রীয় সেক্রেটারি জেনারেল আসাদ উমরকে আটকের কয়েক ঘণ্টা পর গভীর রাতে পিটিআইয়ের সিনিয়র সহ-সভাপতি ফাওয়াদ চৌধুরীকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশটির পুলিশ জানিয়েছে, পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ভাইস চেয়ারম্যান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশিকে জনশৃঙ্খলা রক্ষণাবেক্ষণ (৩এমপিও) এর ৩ ধারায় গ্রেপ্তার করা হয়েছে।

শাহ মেহমুদ কুরেশি। ছবি: সংগৃহীত

পিটিআই দাবি করেছে, বুধবার বিকেলে তাকে গ্রেপ্তারের চেষ্টা করা হলে প্রথমে ব্যর্থ হয় পুলিশ। পরে তাকে আজ দিনের শুরুতে ইসলামাবাদ পুলিশ গ্রেপ্তার করে অজানা স্থানে রেখেছে।

লাহোর কর্পস কমান্ডারের বাড়িতে হামলার অভিযোগে পিটিআই নেতাদের বিরুদ্ধে ৭টি মামলা করেছে পুলিশ।

দেশটির সেনাবাহিনী বুধবারের সহিংসতার ঘটনাকে 'অন্ধকার অধ্যায়' বলে বর্ণনা করেছে।

দেশটির আইএসপিআর বলেছে, 'আমরা কাউকে আইন নিজের হাতে তুলে নিতে দেব না। ৯ মে একটি অন্ধকার অধ্যায় হিসেবে স্মরণ করা হবে।'

Comments

The Daily Star  | English

Journalists who legitimised fascism will not be spared: Nahid

Information Adviser Nahid Islam today said journalists and writers who tried to give legitimacy to fascism and instigated mass killing through their writings will be brought to book

1h ago