এনভোফ্রেম আইডিয়া প্রতিযোগিতায় সেরা ৩ বিজয়ী দলের নাম ঘোষণা

পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তন আমাদের প্রত্যেকের জীবনকে ভিন্নভাবে প্রভাবিত করে। আমরা প্রায়ই এটি বুঝতে পারি না কিন্তু এর প্রভাব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই।

পরিবেশ রক্ষার জন্য সংরক্ষণ, পুনর্ব্যবহার ও পুনঃস্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশের আহ্বায়ক নাহিম রাজ্জাক।

রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে সোমবার অনুষ্ঠিত 'এনভোফ্রেম' শীর্ষক আইডিয়া প্রতিযোগিতার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাহিম রাজ্জাক বলেন, পরিবেশ দূষণ ও জলবায়ু পরিবর্তন আমাদের প্রত্যেকের জীবনকে ভিন্নভাবে প্রভাবিত করে। আমরা প্রায়ই এটি বুঝতে পারি না কিন্তু এর প্রভাব এড়িয়ে যাওয়ার সুযোগ নেই। এ কারণেই আমাদের আচরণ ও মানসিকতা পরিবেশবান্ধব ও সমাধানভিত্তিক হওয়া উচিত।

জলবায়ু পরিবর্তনের প্রভাব মাথায় রেখে কাজ করা উচিত মন্তব্য করে তিনি বলেন, জলবায়ু পরিবর্তন বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বড় চ্যালেঞ্জ এবং এ বিষয়ে তরুণ নেতৃত্বের প্রয়োজনীয়তা রয়েছে।

এনভোফ্রেম আইডিয়া প্রতিযোগিতার অনুষ্ঠানটি এনভোলিডের সার্বিক সহযোগিতায় আয়োজন করে এনএসইউ আর্থ ক্লাব। এ উদ্যোগের লক্ষ্য ছিল ভিজুয়াল গল্প বলার প্রভাবকে কাজে লাগিয়ে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য সচেতনতা ও সমর্থন বৃদ্ধিকরণ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক এম ইসমাইল হোসেন। তিনি পরিবেশ রক্ষায় সম্মিলিত প্রচেষ্টার ওপর জোর দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জুট মিল করপোরেশনের উপদেষ্টা ও সোনালী ব্যাগের উদ্ভাবক ড. মোবারক আহমেদ খান, কৃষিবিদ ও পরিবেশবিদ কামরুন নাহার, এনএসইউ'র পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক এবং অর্থনীতি বিভাগের অধ্যাপক গৌর গোবিন্দ গোস্বামীসহ অনেকে।

এ আয়োজনের অংশ হিসেবে আইডিয়া প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দলগুলো পরিবেশ সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট ৭টি এসডিজি অর্জনের উদ্দেশ্য চিন্তা করে প্রয়োজনীয় সমর্থন জোরদার করার জন্য আকর্ষণীয়, আখ্যান, অভিনব সমাধান এবং ইতিবাচক প্রভাব নির্ভর প্রেজেন্টেশন জমা দিয়েছিল।

বিচারক ছিলেন ইউএনডিপি বাংলাদেশের হেড অব কমিউনিকেশন মো. আব্দুল কাইয়ুম, যমুনা টেলিভিশনের বিশেষ সংবাদদাতা মো. মাহফুজুর রহমান মিশু ও ফটোগ্রাফি শিক্ষক আবির আব্দুল্লাহ।

প্রথম পুরস্কার জিতে নেয় 'টিম মিত্র'। এছাড়া, 'টিম প্লাস্টিট' প্রথম রানার আপ ও 'টিম ইটারনাল' দ্বিতীয়য় রানারআপ স্থান অর্জন করে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সর্বমোট ৩৭টি দল এ প্রতিযোগিতায় আইডিয়া জমা দেয় এবং চূড়ান্ত রাউন্ডে নির্বাচিত ৫টি দল তাদের সমাধান ধারণা উপস্থাপন করে।

পুরস্কার হিসেবে প্রথম স্থান অর্জনকারী দলকে ৫০ হাজার টাকা, প্রথম রানার আপকে ৩০ হাজার ও দ্বিতীয় রানার আপ দলকে ২০ হাজার টাকা দেওয়া হয়েছে।

Comments

The Daily Star  | English
Strong dollar spillover: How Bangladesh manages it

Strong dollar spillover: How Bangladesh manages it

The crawling peg system for the taka is a delayed response to reserve erosion

3h ago