রয়টার্সের প্রতিবেদন

সামরিক ড্রোন কিনতে ভারতকে যুক্তরাষ্ট্রের চাপ

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরকে সামনে রেখে দক্ষিণ এশিয়ার দেশটিকে যুক্তরাষ্ট্রে তৈরি সামরিক ড্রোন কিনতে চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন।
যুক্তরাষ্ট্রের জেনারেল অ্যাটমিকস অ্যারোনটিক্যাল কোম্পানির তৈরি সিগার্ডিয়ান সামরিক ড্রোন। ছবি: ইন্টারনেট

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওয়াশিংটন সফরকে সামনে রেখে দক্ষিণ এশিয়ার দেশটিকে যুক্তরাষ্ট্রে তৈরি সামরিক ড্রোন কিনতে চাপ দিচ্ছে বাইডেন প্রশাসন।

গতকাল মঙ্গলবার বার্তা সংস্থা রয়টার্সের বিশেষ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আমলাতান্ত্রিক জটিলতা দূর করে ড্রোন কেনার চুক্তিতে আগ্রহী ওয়াশিংটন। এ জন্য নয়াদিল্লির ওপর চাপ দিচ্ছে হোয়াইট হাউস।

এতে আরও বলা হয়, ভারত দীর্ঘদিন ধরে যুক্তরাষ্ট্র থেকে বড় সামরিক ড্রোন কেনার আগ্রহ দেখিয়ে আসছে। কিন্তু, আমলাতান্ত্রিক জটিলতায় তা আটকে আছে।

৩০টি 'সিগার্ডিয়ান' ড্রোনের সম্ভাব্য দাম পড়বে ২ থেকে ৩ বিলিয়ন ডলার। এ বিষয়ে চুক্তির জন্য চাপ দিচ্ছে মার্কিনিরা।

আগামী ২২ জুন রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটন যাচ্ছেন নরেন্দ্র মোদি। সেসময় মার্কিন কর্মকর্তারা আলোচনা পাকা করতে চান।

মার্কিন সূত্র জানিয়েছে, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরসূচি চূড়ান্ত হওয়ার পর দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়, পেন্টাগন ও হোয়াইট হাউস সিগার্ডিয়ান ড্রোন কেনার চুক্তির অগ্রগতি সম্পর্কে ভারতের কাছে জানতে চাইবে।

এ বিষয়ে হোয়াইট হাউস, পররাষ্ট্র মন্ত্রণালয় ও পেন্টাগনের মুখপাত্ররা মন্তব্য করতে রাজি হননি বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

গতকাল মোদির সফর নিয়ে চূড়ান্ত প্রস্তুতির বিষয়ে আলোচনা করতে নয়াদিল্লিতে এসেছেন বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তার সফরে ড্রোন কেনার প্রসঙ্গটি আলোচ্যসূচিতে রাখার সম্ভাবনার কথাও সংবাদ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago