ওয়ানডে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সেরা দশে সাকিব

চট্টগ্রামে আফগানদের বিপক্ষে সিরিজে তিন ম্যাচে ৪ উইকেট নেন সাকিব।
ছবি: এএফপি

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে বল হাতে সাকিব আল হাসান ছিলেন সফল। বাংলাদেশের অলরাউন্ডারের পারফরম্যান্সের ছাপ পড়েছে র‍্যাঙ্কিংয়ে। এই সংস্করণে বোলারদের তালিকায় শীর্ষ দশে ফিরেছেন তিনি।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সাকিবের পাশাপাশি উন্নতি হয়েছে ডানহাতি পেসার তাসকিন আহমেদ ও বাঁহাতি স্পিনার তাইজুল ইসলামের।

চট্টগ্রামে আফগানদের বিপক্ষে সিরিজে ২-১ ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। সেখানে বাঁহাতি স্পিনে তিন ম্যাচে ৪ উইকেট নেন সাকিব। এতে তিন ধাপ এগিয়েছেন ৩৬ বছর বয়সী তারকা। তিনি আছেন বোলিং র‍্যাঙ্কিংয়ের ১০ নম্বরে। তার রেটিং পয়েন্ট ৬১৮।

পাঁচ ধাপ এগিয়ে তাসকিন উঠেছেন ৪৫তম স্থানে। আফগানদের বিপক্ষে দুই ম্যাচে ৩ উইকেট শিকার করেন তিনি। তাইজুলের উন্নতি হয়েছে নয় ধাপ। সিরিজের শেষ ম্যাচটিতে কেবল খেলার সুযোগ পেয়ে তিনি পান ২ উইকেট। তিনি রয়েছেন ৫৬ নম্বরে।

বোলিং র‍্যাঙ্কিংয়ের সেরা একশতে থাকা বাংলাদেশের বাকি ক্রিকেটাররা হলেন মোস্তাফিজুর রহমান (২২ নম্বরে), শেখ মেহেদী হাসান (২৯ নম্বরে) ও ইবাদত হোসেন (৯৯ নম্বরে)।

আফগানিস্তানের বিপক্ষে শেষ ওয়ানডেতে বাংলাদেশের জয়ে ম্যাচসেরার পুরস্কার পান শরিফুল ইসলাম। এই সংস্করণে তিনি ক্যারিয়ারসেরা বোলিংয়ে ২১ রানে দখল করেন ৪ উইকেট। তারপরও শীর্ষ একশতে নেই তরুণ বাঁহাতি পেসার।

বোলারদের তালিকায় আগের মতোই সবার উপরে আছেন জশ হ্যাজেলউড। অস্ট্রেলিয়ার ডানহাতি পেসারের রেটিং পয়েন্ট ৭০৫। শীর্ষ পাঁচের বাকি স্থানগুলোতে আছেন যথাক্রমে মোহাম্মদ সিরাজ, মিচেল স্টার্ক, রশিদ খান ও ম্যাট হেনরি।

Comments