শাকিলের ডাবল সেঞ্চুরিতে বড় লিড পাকিস্তানের

শেষ পর্যন্ত অপরাজিত থেকে অসাধারণ ব্যাটিংয়ে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন সাউদ শাকিল। তাতেই বড় লিড পেয়ে যায় পাকিস্তান।

আগা সালমানের সঙ্গে প্রতিরোধটা আগের দিনই গড়েছিলেন সাউদ শাকিল। এদিন সালমানের প্রতিরোধ ভাঙলেও ভাঙ্গেনি শাকিলের। শেষ পর্যন্ত অপরাজিত থেকে অসাধারণ ব্যাটিংয়ে তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি। তাতেই বড় লিড পেয়ে যায় পাকিস্তান।

মঙ্গলবার গলে সিরিজের প্রথম টেস্ট ম্যাচের তৃতীয় দিন শেষে শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৫ রানে এগিয়ে রয়েছে পাকিস্তান। নিজেদের প্রথম ইনিংসে ৪৬১ রানে অলআউট হয়েছে তারা।   

আগের দিনের ৫ উইকেটে ২২১ রান নিয়ে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। এদিনও আগ্রাসী ব্যাটিং করতে থাকেন দুই অপরাজিত ব্যাটার শাকিল ও সালমান। প্রথম পানি পানের বিরতির আগেই টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন শাকিল। ১২৯ বলেই তিন অঙ্ক স্পর্শ করেন এই ব্যাটার।

শাকিল সেঞ্চুরি তুলে নেওয়ার এক বল পড়েই ভাঙে ১৭৭ রানের ষষ্ঠ উইকেট জুটি। রমেশ মেন্ডিসের বলে স্টাম্পিংয়ের ফাঁদে পড়েন সালমান। ৮৩ রান করেন এই ব্যাটার। ১১৩ বলে ৯টি চার ও ১টি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। 

এরপর নোমান আলীর সঙ্গে আরও একটি দারুণ জুটি গড়েন শাকিল। সপ্তম উইকেটে জুটিতে ৫২ রান যোগ করেন এ দুই ব্যাটার। নোমানকেও বিদায় করেন রমেশ। ফেলেন এলবিডাব্লিউর ফাঁদে। এরপর খুব বেশিক্ষণ টিকতে পারেননি শাহিন শাহ আফ্রিদিও। বিশ্ব ফার্নান্ডোর বলে এলবিডাব্লিউ হন তিনি। তখন ১২৭ রানে ব্যাট করছিলেন শাকিল। তখন মনে হয়েছিল এরপর খুব বেশি আগাতে পারবেন না তিনি।

কিন্তু নবম উইকেটে নাসিম শাহকে নিয়ে আরও একটি দুর্দান্ত জুটি গড়েন শাকিল। ৯৪ রানের জুটি গড়েন তারা। যেখানে নাসিমের অবদান মাত্র ৬ রান। তবে ৬ রান করলেও খেলেছেন ৭৮টি বল। শাকিল যখন ১৯৭ রানে ব্যাট করছেন তখন রমেশের বলে বোল্ড হয়ে যান নাসিম।

এরপর শাকিলকে সঙ্গ দিতে নামেন শেষ ব্যাটার আবরার আহমেদ। কাজটা দারুণভাবেই করেন তিনি। ডাবল সেঞ্চুরি তুলে নেন শাকিল। ২২২ বলে ১৫০ স্পর্শ করা এ ব্যাটার ডাবল সেঞ্চুরি পূরণ করেন ৩৫২ বলে। শেষ পর্যন্ত ২০৮ রানে অপরাজিত থাকেন শাকিল। ৩৬১ বলে ১৯টি চারের সাহায্যে এ রান করেন তিনি।

শ্রীলঙ্কার পক্ষে ১৩৬ রানের খরচায় ৫টি উইকেট পেয়েছেন রমেশ। প্রভাত জয়সুরিয়া পান ৩টি উইকেট।

প্রথম ইনিংসে ১৪৯ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে বিনা উইকেটে ১৪ রান তুলে দিন শেষ করেছে শ্রীলঙ্কা। নিশান মাদুশকা ৮ ও অধিনায়ক দিমুথ করুনারত্নে ৬ রানে উইকেটে রয়েছেন।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago