চ্যাম্পিয়ন্স লিগের টিকিট পেল আরও ৩ ক্লাব

সব মিলিয়ে চ্যাম্পিয়ন্স লিগের ২৯টি দল চূড়ান্ত হয়েছে।
গালাতাসারাইয়ের ফুটবলারদের উল্লাস। ছবি: টুইটার

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে ২৬টি ক্লাব সরাসরি অংশগ্রহণ নিশ্চিত করেছে প্রায় দুই মাস আগে। বাছাই পর্বের বাধা পেরিয়ে বাকি যে ছয়টি ক্লাব যুক্ত হবে, সেগুলোর মধ্যে তিনটি চূড়ান্ত হলো। ইউরোপের সর্বোচ্চ ক্লাব প্রতিযোগিতার গ্রুপ পর্বের টিকিট পেল ইয়ং বয়েজ, গালাতাসারাই ও ব্রাগা।

মঙ্গলবার রাতে বাছাইয়ের প্লে-অফ পর্বের তিনটি লড়াইয়ের দ্বিতীয় লেগের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। নিজ নিজ খেলায় জিতে চ্যাম্পিয়ন্স লিগের ২০২৩-২৪ মৌসুমের মূল পর্বে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করেছে সুইজারল্যান্ডের ইয়ং বয়েজ, তুরস্কের গালাতাসারাই ও পর্তুগালের ব্রাগা।

ইসরায়েলের ম্যাকাবি হাইফার মাঠে ৩-০ গোলে জিতেছে ইয়ং বয়েজ। আগের ম্যাচটি শেষ হয়েছিল গোলশূন্যভাবে। ফলে দুই লেগ মিলিয়ে ৩-০ ব্যবধানের অগ্রগামিতায় চ্যাম্পিয়ন্স লিগ নিশ্চিত করেছে ক্লাবটি। দুই বছর পর প্রতিযোগিতাটিতে ফিরেছে তারা।

গালাতাসারাই সবশেষ চ্যাম্পিয়ন্স লিগে খেলেছিল ২০১৯-২০ মৌসুমে। দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানের অগ্রগামিতায় এবার তারা পেয়েছে গ্রুপ পর্বের টিকিট। ঘরের মাঠে নরওয়ের মোলডেকে ২-১ গোলে হারানোর আগে প্রতিপক্ষের ডেরায় তারা জিতেছিল ৩-২ গোলে।

এক দশকের ব্যবধানে ইউরোপের সেরা ক্লাব আসরে জায়গা করে নিয়েছে ব্রাগা। ঘরের মাঠে ২-১ গোলে জেতার পর গ্রিসের প্যানাথিনাইকোসকে তাদের মাঠেই ১-০ গোলে হারিয়েছে তারা। এতে দুই লেগ মিলিয়ে ৩-১ ব্যবধানের অগ্রগামিতায় দলটি উতরে গেছে বাছাই পর্ব।

আগেই গ্রুপ পর্ব সরাসরি নিশ্চিত করা ২৬টি ক্লাব হলো ইংল্যান্ডের ম্যানচেস্টার সিটি (বর্তমান চ্যাম্পিয়ন), আর্সেনাল, ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল ইউনাইটেড; স্পেনের বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদ ও রিয়াল সোসিয়েদাদ; ইতালির নাপোলি, লাৎসিও, ইন্টার মিলান ও এসি মিলান; জার্মানির বায়ার্ন মিউনিখ, বরুশিয়া ডর্টমুন্ড, আরবি লাইপজিগ ও ইউনিয়ন বার্লিন; ফ্রান্সের পিএসজি ও লেঁস; পর্তুগালের বেনফিকা ও এফসি পোর্তো; নেদারল্যান্ডসের ফেইনুর্ড রটার্ডাম, অস্ট্রিয়ার রেড বুল সালজবুর্গ, স্কটল্যান্ডের সেলটিক ও ইউক্রেনের শাখতার দোনেৎস্ক।

৩২টি দল নিয়ে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স লিগের ২৯টি চূড়ান্ত হয়েছে। তাদের সঙ্গী হওয়ার লড়াইয়ে আছে আরও ছয়টি ক্লাব। তাদের মধ্যে তিনটি সফল হবে, বাকি তিনটি হবে ব্যর্থ। দলগুলো হলো বেলজিয়ামের অ্যান্টওয়ার্প, গ্রিসের এইকে এথেন্স, চেক প্রজাতন্ত্রের রাকো চেস্তোকোভা, ডেনমার্কের এফসি কোপেনহেগেন, স্কটল্যান্ডের রেঞ্জার্স ও নেদারল্যান্ডসের পিএসভি আইন্দহোফেন।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

1h ago