আজ স্বপ্ন দিবস, জানতেন কি?

প্রতি বছরের ২৫ সেপ্টেম্বর স্বপ্ন দিবস উদযাপন করা হয়। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি, স্বপ্ন নিয়েও একটি দিবস আছে।
দিবস, বিচিত্র দিবস, স্বপ্ন,
ছবি: সংগৃহীত

আমাদের সবার একটি জায়গায় মিল আছে। সেখানে কে কোন জায়গা থেকে এসেছে, কোথায় থাকে কিংবা কতটা ধনী তা গুরুত্বপূর্ণ নয়। আর সেই মিলটা হলো স্বপ্ন! আমরা স্বপ্ন দেখতে ভালোবাসি, কারণে-অকারণে স্বপ্ন দেখি। কিছু স্বপ্ন হয়তো পূরণ হয়, আবার অনেক স্বপ্ন হয়তো অধরা থেকে যায়। তবুও মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে।

সবাই স্বপ্ন দেখলেও সবার স্বপ্ন এক হয় না। স্বপ্নের ধরন, আকার, প্রকার- ব্যক্তি ভেদে আলাদা হয়। কিন্তু সবার একটি জায়গায় মিল থাকে, তা হলো জীবনে সফল হওয়া। পৃথিবীতে এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না, যে কখনো সফল হওয়ার স্বপ্ন দেখে না।

স্বপ্ন নিয়ে একটি মজার তথ্য জেনে নিতে পারেন, আজ স্বপ্ন দিবস। প্রতি বছরের ২৫ সেপ্টেম্বর স্বপ্ন দিবস উদযাপন করা হয়। ভাবতে অবাক লাগলেও এটাই সত্যি, স্বপ্ন নিয়েও একটি দিবস আছে।

স্বপ্ন দিবসের বয়স খুব বেশি নয়। ২০১২ সাল থেকে দিবসটি উদযাপন করা হচ্ছে। শুরুটা হয়েছিল ওজিওমা এগওয়ানুয়ের হাতে। তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের একজন প্রশিক্ষক ও শিক্ষাবিদ ছিলেন। দিবসটি উদযাপনের উদ্দেশ্য ইতিবাচক ছিল। তার লক্ষ্য ছিল এমন একটি দিন রাখা যেদিন মানুষ নিজের স্বপ্ন নিয়ে ভাববে এবং তা পূরণে অনুপ্রাণিত হবে।

আমরা যে পৃথিবীতে বাস করছি সেটাও একসময় এমন ছিল না। অনেক পরিবর্তনের মাধ্যমে পৃথিবী এখানে এসেছে। বছরের পর বছর ধরে বিভিন্ন মানুষের স্বপ্নের বাস্তবায়নের মাধ্যমে তা হয়েছে। বর্তমানে যে কৃত্রিম বুদ্ধিমত্তার কথা বলা হচ্ছে, সেটাও কারো না কারো স্বপ্ন ছিল। তার মানে এ কথা বলাই যায়, বিশ্বের অনেক কিছুই স্বপ্ন হিসেবে শুরু হয়েছে।

স্বপ্ন দিবস উদযাপনের ভালো উপায় হলো, নিজের স্বপ্নগুলো নিয়ে ভাবা। শুধু ভাবলেই হবে না সেই স্বপ্ন পূরণে পরিকল্পনা করা।

Comments