আজ আম খাওয়ার দিন

আম দিবসে পাকা আম কেটে খেতে পারেন। কিন্তু, শুধু একা কেন খাবেন? বন্ধুদের দাওয়াত দিয়ে ডেকে আনুন। তারপর একসঙ্গে আম পার্টি করুন।
আম, দিবস, বিচিত্র দিবস, আম দিবস,
স্টার ফাইল ফটো

গ্রীষ্মকালীন সুস্বাদু, মিষ্টি ও রসালো ফল হলো আম। বাংলাদেশে আমের মতো জনপ্রিয় ফল সম্ভবত দ্বিতীয়টি আর নেই। আবার এখন আমের মৌসুম চলছে। কিন্তু, আপনি কি জানেন এই আমকে উৎসর্গ করে একটি দিবস আছে। আর আজ সেই দিন, মানে আজ ২২ জুলাই আম দিবস। যুক্তরাষ্ট্রে বেশ ঘটা করে দিবসটি উদযাপন করা হয়। কিন্তু, তাতে কী চাইলে আমরাও দিবসটি উদযাপন করতে পারি।

ন্যাশনাল টুডের তথ্য অনুযায়ী, ৫০ বছর আগে ভারতে প্রথম আম চাষ করা হয়েছিল। খ্রিস্টপূর্ব পঞ্চম থেকে চতুর্থ শতাব্দীর মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় আমের ভ্রমণ যাত্রা হয়। খ্রিস্টীয় দশম শতাব্দীতে পূর্ব আফ্রিকায় আমের চাষাবাদ শুরু হয়েছিল। আম ভারত, পাকিস্তান এবং ফিলিপাইনের জাতীয় ফল, আর আম গাছ বাংলাদেশের জাতীয় বৃক্ষ। বিশ্বের প্রায় অর্ধেক আম ভারতে হয়, দ্বিতীয় বৃহত্তম উত্স চীন, বাংলাদেশ সপ্তম অবস্থানে আছে। ১৯৮৭ সাল থেকে প্রতি বছর ভারতের দিল্লিতে আন্তর্জাতিক আম উৎসব অনুষ্ঠিত হয়।

কীভাবে আম দিবস পালন করবেন? সহজ উত্তর হলো, আজ এক ডালি আম কিনুন, আমের বিভিন্ন রেসিপি চেষ্টা করুন। কিংবা আম দিবসে পাকা আম কেটে খেতে পারেন। কিন্তু, শুধু একা কেন খাবেন? বন্ধুদের দাওয়াত দিয়ে ডেকে আনুন। তারপর একসঙ্গে আম পার্টি করুন। তাতে বন্ধুদের সঙ্গে সময়টাও বেশ আনন্দে কাটবে।

আপনার জেনে রাখা দরকার- বিশ্বে বছরে ২০ মিলিয়ন টন আম উৎপাদিত হয়। আম প্রতিদিনের দরকারি ভিটামিন সি' শতভাগ সরবরাহ করে। আমের ঝুড়ি ভারতে বন্ধুত্বের প্রতীক। আর আম গাছ ১০০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

Comments