ফিলিস্তিনি প্রেসিডেন্ট আব্বাসের সঙ্গে সৌদি যুবরাজ সালমানের ফোনালাপ

দ্রুত এ সংঘাত নিরসনে এবং ওই অঞ্চলে অস্থিতিশীলতা রোধ করতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগীদের সঙ্গে কাজ করার ক্ষেত্রে সৌদি আরবের সক্রিয় প্রচেষ্টার ওপর জোর দেন যুবরাজ সালমান।
ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও সৌদি আরবের প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান। ছবি: সংগৃহীত

ফিলিস্তিনি জনগণের ন্যায্য অধিকারের বিষয়ে সৌদি আরবের অটল সমর্থন পুনর্ব্যক্ত করেছেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

সৌদি আরবের প্রধানমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনালাপে এ সমর্থনের কথা জানান।

আজ মঙ্গলবার সৌদির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানায়,  সোমবার ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে ফোনে কথা বলেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

গত শনিবার থেকে হামাস-ইসরায়েল সংঘাত এবং গাজা ও সংলগ্ন অঞ্চলে হামলার বিষয়ে দুই নেতা আলোচনা করেন। এ সংঘাত মানুষের জীবন এবং আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি সৃষ্টি করছে স্বীকার করে উদ্বেগ প্রকাশ করেন তারা।

দ্রুত এ সংঘাত নিরসনে এবং ওই অঞ্চলে অস্থিতিশীলতা রোধ করতে আন্তর্জাতিক ও আঞ্চলিক সহযোগীদের সঙ্গে কাজ করার ক্ষেত্রে সৌদি আরবের সক্রিয় প্রচেষ্টার ওপর জোর দেন যুবরাজ সালমান।

আন্তর্জাতিক মানবাধিকার আইন সমুন্নত রাখার এবং বেসামরিক নাগরিকদের লক্ষবস্তু করা থেকে বিরত থাকার গুরুত্বের ওপরও জোর দেন তিনি।

যুবরাজ সালমান ফিলিস্তিনি জনগণের জীবন, তাদের আশা-আকাঙ্ক্ষা বাস্তবায়ন ও স্থায়ী শান্তি প্রতিষ্ঠাসহ তাদের ন্যায্য অধিকার আদায়ে সৌদি আরবের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

এছাড়া সংঘাত পরিস্থিতি নিয়ে জর্ডানের বাদশাহ আবদুল্লাহ বিন আল-হুসেনের সঙ্গেও আলোচনা করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। নাগরিকদের জীবন এবং আঞ্চলিক স্থিতিশীলতার ওপর গাজায় ক্রমবর্ধমান হামলার প্রভাব নিয়ে দুজনই তাদের উদ্বেগের কথা জানান।

যুবরাজ সালমানের সঙ্গে মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসির আলোচনায় পুরো অঞ্চলে সংঘাতের বিস্তার রোধ করার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়। তারা গাজা ও আশেপাশের এলাকায় হামলা বন্ধ করতে আন্তর্জাতিক ও আঞ্চলিক প্রচেষ্টা জোরদারে সম্মত হন।

Comments