রাজনীতি

ইতিহাসের অনেক অজানা তথ্য উন্মোচন করবে মুজিব বায়োপিক: প্রধানমন্ত্রী

‘ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবনীভিত্তিক; একেবারে ছোটবেলা থেকে বেড়ে ওঠা এবং একটি দেশের স্বাধীনতা অর্জন—এর ওপর ভিত্তি করে একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে।’
ইতিহাসের অনেক অজানা তথ্য উন্মোচন করবে মুজিব বায়োপিক: প্রধানমন্ত্রী
আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা | ছবি: টেলিভিশন থেকে নেওয়া

'মুজিব: একটি জাতির রূপকার' চলচ্চিত্র ইতিহাসের অনেক অজানা তথ্য উন্মোচন করবে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বৃহস্পতিবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে আয়োজিত 'মুজিব: একটি জাতির রূপকার' চলচ্চিত্রের প্রিমিয়ার শো অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

এর পরে সিনেমাটির প্রিমিয়ার শো দেখেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, 'আমাদের দুই দেশ; ভারত ও বাংলাদেশ। আপনারা জানেন ভারত আমাদের স্বাধীনতা যুদ্ধে সহযোগিতা করেছিল। তারাও রক্ত দিয়েছে এই স্বাধীনতার জন্য। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে দেশের মানুষ অস্ত্র তুলে নিয়ে যুদ্ধ করে বিজয় এনেছে। এই বিজয়ের পথে যারা আমাদের সহযোগী হিসেবে ছিলেন তাদের সকলের প্রতি শ্রদ্ধা জানাই।'

পঁচাত্তরের ১৫ আগস্ট নির্মমভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবকে হত্যা করা হয়, এরপর থেকে ইতিহাস বিকৃত করা হয় উল্লেখ করে তিনি বলেন, 'জাতির পিতার নাম মুছে ফেলার চেষ্টা হয়েছিল কিন্তু ইতিহাস কথা বলে। ইতিহাসকে কেউ মুছে ফেলতে পারে না। সেটা প্রমাণিত।

'ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের জীবনীভিত্তিক; একেবারে ছোটবেলা থেকে বেড়ে ওঠা এবং একটি দেশের স্বাধীনতা অর্জন—এর ওপর ভিত্তি করে একটি চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। যেহেতু এটা জীবনীভিত্তিক, ইতিহাসের অনেক অজানা তথ্য আপনারা জানতে পারবেন,' বলেন প্রধানমন্ত্রী।

এ সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পরিচালক শ্যাম বেনেগাল এবং চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, 'আগামীকাল সারা বাংলাদেশে মুজিব ছবিটা মুক্তি পাবে। দেশবাসীর কাছে আমার আহ্বান থাকবে...ইতিহাসের অনেক অজানা তথ্য আপনারা জানতে পারবেন। বঙ্গবন্ধু মুজিব সম্পর্কে, তার জীবনযাত্রা। সব থেকে বড় কথা আমার মা, দাদা-দাবিসহ পরিবারের কথা আপনারা জানতে পারবেন।

'আমি আশা করি, সবাই ছবিটা দেখে, ইতিহাসের নতুন অধ্যায় আপনারা দেখতে পাবেন,' যোগ করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা আরও বলেন, 'বাংলাদেশ-ভারত বন্ধুত্ব চির অটুট থাকুক।'

Comments