বাইডেন ইসরায়েল ও জর্ডান যাচ্ছেন কাল

তিনি ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে ‘পরবর্তী ব্যবস্থা’ নিয়ে আলোচনা করবেন।
বাইডেন
জো বাইডেন। ছবি: রয়টার্স ফাইল ফটো

হামাসের হামলার পরিপ্রেক্ষিতে গাজায় ইসরায়েলি সেনা অভিযানের প্রতি 'অটুট সমর্থন' জানাতে তেল আবিব যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

আজ মঙ্গলবার সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া এ তথ্য জানায়।

হোয়াইট হাউসের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, আগামীকাল বুধবার মার্কিন প্রেসিডেন্ট ঘনিষ্ঠ মিত্র ইসরায়েল সফর করবেন। তিনি ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে 'পরবর্তী ব্যবস্থা' নিয়ে আলোচনা করবেন।

এতে আরও বলা হয়, ইসরায়েল সফর শেষে প্রেসিডেন্ট বাইডেন জর্ডান যাবেন। সেখানে তিনি একই দিনে দেশটির বাদশাহ আবদুল্লাহ বিন আল হুসেইন, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি ও ফিলিস্তিন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে দেখা করবেন।

প্রতিবেদন অনুসারে, মার্কিন প্রেসিডেন্টের আসন্ন জর্ডান সফর সম্পর্কে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, 'হামাস ফিলিস্তিনিদের সম্মান ও আত্ম-অধিকারে পক্ষে কাজ করেনি—এমন বার্তা তুলে ধরার পাশাপাশি প্রেসিডেন্ট বাইডেন গাজায় বেসামরিক মানুষদের মানবিক সহায়তার বিষয়ে কথা বলবেন।'

আজ সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইতোমধ্যে মিশরের প্রেসিডেন্ট আল সিসির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। তারা মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছেন।

হোয়াইট হাউসের বরাত দিয়ে এতে আরও বলা হয়, দুই নেতা গাজায় মানবিক সংকট দূর করতে চলমান প্রচেষ্টা নিয়েও আলোচনা করেছেন।

Comments