আজ আয়রন ম্যানের মৃত্যুদিন

২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত ‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ এ যে টাইমলাইন দেখানো হয়েছিল সে অনুযায়ী থানোসের সঙ্গে লড়াই হয় ৫ বছর পর অর্থাৎ ২০২৩ সালের আজকের দিনে।
‘অ্যাভেঞ্জার্স: এন্ডগেম’ সিনেমায় টনি স্টার্ক ওরফে আয়রন ম্যান। ছবি: সংগৃহীত

আজ ১৭ অক্টোবর মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সের একটি কালো দিন। আজকের দিনেই থানোসের সঙ্গে তুমুল যুদ্ধ করেছিলেন অ্যাভেঞ্জার্সের যোদ্ধারা, মহাবিশ্বকে রক্ষায় জীবন দেয় টনি স্টার্ক ওরফে আয়রন ম্যান।

মার্ভেল সিনেমাটিভ ইউনিভার্স জটিলভাবে বোনা একটি টাইমলাইন। ২০১৮ সালে মুক্তিপ্রাপ্ত 'অ্যাভেঞ্জার্স: এন্ডগেম' এ যে টাইমলাইন দেখানো হয়েছিল সে অনুযায়ী থানোসের সঙ্গে লড়াই হয় ৫ বছর পর অর্থাৎ ২০২৩ সালের আজকের দিনে।

থানোসের মুখোমুখি আয়রনম্যান। ছবি: সংগৃহীত

মার্ভেল সিনেম্যাটিক ইউনিভার্সের অন্যতম ভয়ানক ভিলেন থানোস। ২০১২ সালে মুক্তিপ্রাপ্ত প্রথম অ্যাভেঞ্জার্স সিনেমাতেই এই ভিলেনের ইঙ্গিত পাওয়া যায়। 'অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার' সিনেমায় তার হাতে পরাজিত হয় অ্যাভেঞ্জার্স যোদ্ধারা। সিনেমাটিতে আয়রন ম্যানের সঙ্গে এক কথোপকথনে ডক্টর স্ট্রেঞ্জ জানায়, এ যুদ্ধের ভবিষ্যত নিয়ে তিনি ১৪ লাখ ৬০৫টি সম্ভাব্য ফল দেখেছেন। এর মধ্যে মাত্র ১টিতে থানোসের পরাজয় ঘটবে।

'অ্যাভেঞ্জার্স ইনফিনিটি ওয়ার' সিনেমায় ডক্টর স্ট্রেঞ্জ। ছবি: সংগৃহীত

পরবর্তীতে 'এন্ডগেমে' আমরা দেখতে পাই, থানোসকে পরাজিত করার একমাত্র পথ হলো আয়রন ম্যানের জীবন বিসর্জন দেওয়া।

আয়রন ম্যান অন্যান্য সুপারহিরোদের মতো নন। তিনি কিছুটা আত্মকেন্দ্রিক, সবসময় নিজের জন্য কাজ করেন—সিরিজজুড়ে বেশ কয়েকবার এমনটা দাবি করা হয়। কিন্তু 'এন্ডগেমে' নিজের জীবন দিয়ে মহাবিশ্বকে রক্ষা করে এক মহামানবের উপাখ্যান রচনা করে টনি স্টার্ক।

আয়রন ম্যান। ছবি: সংগৃহীত

চরিত্রটিতে অভিনয় করেছেন রবার্ট ডাউনি জুনিয়র। তিনি এতটাই জনপ্রিয়তা পেয়েছেন যে এখনো 'আয়রন ম্যান' হিসেবেই তিনি বেশি পরিচিত।

সিনেমাটি পৃথিবীজুড়ে সবচেয়ে বেশি ব্যবসা করা সিনেমাগুলোর একটি। মার্ভেল সিনেমাটিক ইউনিভার্সে সবচেয়ে জনপ্রিয় চরিত্রের একটি আয়রন ম্যান। দর্শকের হৃদয়জুড়ে আজও সমানভাবে আছেন তিনি।

আজকের দিনে আয়রন ম্যানের মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে পোস্ট করেছেন ভক্তরা। মার্ভেলের 'ফেজ-৫' সিরিজের মাল্টিভার্সে অন্য কোনো রূপে আয়রন ম্যান ফিরে আসবেন এমনটাই আশা করছেন তারা।

Comments

The Daily Star  | English
national election

US sanctions against Rab to stay: US State Department

The United States has said the sanctions imposed against Bangladesh's elite force Rab are not being withdrawn

1h ago