ড. ইউনূসের বিরুদ্ধে মামলা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র

মামলার সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া দেখতে চায় মার্কিন প্রশাসন
আদালত প্রাঙ্গণে ড. মুহাম্মদ ইউনূস। ১ জানুয়ারি ২০২৪। ছবি: রাশেদ সুমন/স্টার

নোবেল জয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে মামলা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে আদালতে দোষী সাব্যস্তের বিষয়ে আন্তর্জাতিক নিন্দার কথা উল্লেখ করেছে দেশটি।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথু মিলার গতকাল বুধবার এক প্রেস ব্রিফিংয়ে  ড. ইউনূসের নোবেল পুরস্কার ও অন্যান্য আন্তর্জাতিক সম্মাননার কথা উল্লেখ করে বলেন, বিশ্ব দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন ড. ইউনূস।

তবে শ্রম আইন লঙ্ঘনের দায়ে ড. ইউনূসকে (৮৩) দোষী সাব্যস্ত করে আদালতের রায়ের সমালোচনা থেকে বিরত ছিলেন ওই কর্মকর্তা।

ড. ইউনূস তার গ্রামীণ ব্যাংকের ক্ষুদ্র ঋণ ব্যাংকের মাধ্যমে লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে বের করে আনার কৃতিত্ব রাখেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, 'আমরা বাংলাদেশ সরকারকে সুষ্ঠু ও স্বচ্ছ আইনি প্রক্রিয়া নিশ্চিত করার আহ্বান জানিয়েছি এবং পরবর্তী যে কোনও অগ্রগতি নিবিড়ভাবে অনুসরণ করব।'

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটসের প্রেসিডেন্ট কেরি কেনেডি ইউনূসকে দেয়া 'অন্যায্য শাস্তি' অবিলম্বে প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে বাংলাদেশের নির্বাচন নিয়ে এক প্রশ্নের জবাবে মিলার বলেন, আমরা বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন সমর্থন করি। এটি আগেও স্পষ্ট করে বলেছি। আমরা নির্বাচনকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করব। তবে অবশ্যই আমি কখনই আগাম অনুমান করব না যে কোন পরিস্থিতিতে আমরা কী পদক্ষেপ নিতে পারি বা না নিতে পারি।

Comments

The Daily Star  | English

Commuters suffer as heavy rain inundates parts of Dhaka

The Meteorological Department recorded 87 millimetres rain between 6:00am and 9:00am and thunderstorm [Kalbaishakhi] at 52 kilometres per hour

19m ago