আদালত অবমাননা

বিএনপিপন্থী ৭ আইনজীবীর বিরুদ্ধে আবেদনের শুনানি আবারও পেছাল

আজ সোমবার শুনানির জন্য দিন ধার্য ছিল
গুলশান শপিং কমপ্লেক্স ভাঙতে হাইকোর্টের আদেশ বহাল
সুপ্রিম কোর্ট ভবন | স্টার ফাইল ছবি

সুপ্রিম কোর্টের দুই বিচারপতি সম্পর্কে অবমাননাকর মন্তব্য করার অভিযোগে বিএনপিপন্থী সাত আইনজীবীর বিরুদ্ধে দায়ের করা আদালত অবমাননার আবেদনের শুনানির তারিখ পিছিয়ে আগামী ১২ ফেব্রুয়ারি ধার্য করেছেন আদালত।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বেঞ্চে না থাকায় বিচারপতি বুরহান উদ্দিনের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। আজ সোমবার এই বেঞ্চে শুনানির জন্য দিন ধার্য ছিল।

যাদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন করা হয়েছিল, সেই সাত আইনজীবী আদেশ মেনে আজ বেঞ্চে হাজির হন।

আদালত বলেছে, তাদের আবেদনের বিষয়ে আগামী ১২ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের বেঞ্চে তাদের হাজির হতে হবে।

গত ১৫ জানুয়ারি আদালত অবমাননার আবেদনের শুনানির তারিখ আজ ২৯ জানুয়ারি ধার্য করেছিলেন সুপ্রিম কোর্ট।

একই সঙ্গে সাত আইনজীবীর বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে তাদের ভূমিকা ব্যাখ্যা করতে নোটিশও জারি করেছেন আপিল বিভাগ।

সাত আইনজীবী হলেন মো. কায়সার কামাল, আব্দুল জামিল মোহাম্মদ আলী, ফাহিমা নাসরিন, মো. আব্দুল জব্বার ভূঁইয়া, মো. রুহুল কুদ্দুস কাজল, মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও গাজী কামরুল ইসলাম সজল।

গত ২৯ আগস্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দুই বিচারপতিকে নিয়ে মন্তব্য করায় ওই সাত আইনজীবীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা ও শাস্তির আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী নাজমুল হুদা তার আইনজীবী নাহিদ সুলতানা যুথির মাধ্যমে সুপ্রিম কোর্টে রিটটি দাখিল করেন।

গত ২৭ আগস্ট সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে সংবাদ সম্মেলনে করা হয়।

তিনি পিটিশনে বলেন, সংবাদ সম্মেলনে বিএনপিপন্থী আইনজীবীরা তাদের বিচারিক কার্যক্রম পরিচালনা থেকে দূরে রাখার দাবি জানিয়ে বলেন, অন্যথায় আদালত অবমাননার আবেদনের পরিপ্রেক্ষিতে ৪৮ ঘণ্টা পর বিচারপতিদের পদত্যাগের দাবিতে তারা নতুন কর্মসূচি পালন করবেন।

Comments