পবিপ্রবিতে নিয়োগে অনিয়মের অভিযোগ তদন্ত করবে ইউজিসি

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) নিয়োগসহ নান অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) নিয়োগসহ নান অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

অনুমোদন না নেওয়া, বিশ্ববিদ্যালয় আইন ভঙ্গ, পদ নেই তবু নিয়োগ, আবেদন না করেও নিয়োগ পাওয়া এবং নিয়োগের মানদণ্ড বজায় না রাখাসহ নানা অভিযোগ তদন্ত করবে এই কমিটি।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানকে তদন্ত কমিটির আহবায়ক করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন ইউজিসির অর্থ ও হিসাব শাখার উপপরিচালক আব্দুল আলীম এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপপরিচালক আমিরুল ইসলাম শেখ।

অভিযোগকারীদের পক্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মুন্না বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ২৮ জানুয়ারি তদন্ত কমিটি গঠন করা হলেও শিক্ষক সমিতির পক্ষ থেকে বিষয়টি আজ সাংবাদিকদের জানানো হয়।

শিক্ষক সমিতি সূত্রে জানা গেছে, ২০২২ সালের ১৬ নভেম্বর প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তিতে কর্মকর্তা ও কর্মচারীসহ মোট ৩৯ জনের নিয়োগের কথা থাকলেও গত ২ ডিসেম্বর রিজেন্ট বোর্ডে ৫৮ জনকে নিয়োগ দেওয়া হয়। মূলত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ছেলেসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও রাজনৈতিক পরিবারের সদস্যদের নিয়োগ দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে।

শিক্ষক সমিতি গত বছরের ২৭ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা (মাউশি) বিভাগের বিজ্ঞান ও প্রযুক্তি শাখায় এ ব্যাপারে লিখিত অভিযোগ দেয়। মাউশি পরে ইউজিসিকে তদন্ত করার অনুরোধ জানায়।

এ বিষয়ে জানতে চাইলে ইউজিসি সচিব এবং তদন্ত কমিটির আহবায়ক ড. ফেরদৌস জামান বলেন, 'আমাকে প্রধান করে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠিত হয়েছে। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) নিয়োগে অনিয়মের অভিযোগ খতিয়ে দেখতে কাজ শুরু করা হবে।

এ ব্যাপারে মন্তব্য জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. স্বদেশ সামন্ত বলেন, যেহেতু তদন্ত কমিটি হয়েছে তাই এ ব্যাপারে আমি কোনো মন্তব্য করব না।

Comments