একই কারণে ইংল্যান্ডের বিপক্ষে পরের তিন টেস্টেও নেই কোহলি

কোহলির না খেলার বিষয়ে বিশদ কোনো ব্যাখ্যা দেয়নি ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।
ছবি: সংগৃহীত

ব্যক্তিগত কারণ দেখিয়ে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুটি টেস্ট থেকে সরে দাঁড়িয়েছিলেন বিরাট কোহলি। একই কারণে ঘরের মাঠে পাঁচ ম্যাচ সিরিজের পরের তিনটি টেস্টেও থাকছেন না ভারতের তারকা ব্যাটার।

সাবেক অধিনায়ক কোহলির না খেলার বিষয়ে বিশদ কোনো ব্যাখ্যা দেয়নি ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। শনিবার এক বিবৃতিতে তারা বলেছে, 'ব্যক্তিগত কারণে বিরাট কোহলি সিরিজের বাকি অংশে নির্বাচিত হওয়ার জন্য বিবেচিত হবেন না। এই বোর্ড কোহলির সিদ্ধান্তকে সম্পূর্ণরূপে সম্মান ও সমর্থন করছে।'

দুই পরাশক্তির মধ্যকার বহুল প্রতীক্ষিত সিরিজে চলছে সমতা। হায়দরাবাদে ২৮ রানের জয়ে এগিয়ে গিয়েছিল ইংল্যান্ড। বিশাখাপত্তনমে ১০৬ রানের জয়ে ব্যবধান ১-১ করেছে ভারত।

বাকি টেস্টগুলোর জন্য ঘোষিত ১৭ সদস্যের স্কোয়াডে আরেকটি লক্ষণীয় অনুপস্থিতি হলেন টপ অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার। তিনি গত দুই ম্যাচের চার ইনিংসে রান পাননি। তাছাড়া, ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, বিশাখাপত্তনম টেস্টের পর টিম ম্যানেজমেন্টকে পিঠে ব্যথার কথা বলেছেন তিনি।

চোট কাটিয়ে ফিরেছেন উইকেটরক্ষক-ব্যাটার লোকেশ রাহুল ও অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। তবে তাদের খেলা নির্ভর করছে বিসিসিআইয়ের মেডিকেল টিমের ছাড়পত্র পাওয়ার ওপর।

প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন পেসার আকাশ দীপ। জায়গা হারিয়েছেন দুই পেসার আবেশ খান ও সৌরভ কুমার।

আগামী বৃহস্পতিবার রাজকোটে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। এরপর ২৩ ফেব্রুয়ারি রাঁচিতে ও ৭ মার্চ ধর্মশালায় গড়াবে যথাক্রমে চতুর্থ ও পঞ্চম টেস্ট।

ভারত স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), জাসপ্রিত বুমরাহ, যশস্বী জয়সওয়াল, শুবমান গিল, লোকেশ রাহুল, রজত পতিদার, সরফরাজ খান, কেএস ভরত, ধ্রুব জুরেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ, মুকেশ কুমার, আকাশ দীপ।

Comments