রাঁচির উইকেট দেখে গোলকধাঁধায় স্টোকস

ভারতের বিপক্ষে সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জন্য রাঁচিতে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। প্রথম তিন টেস্টের উইকেট বেশ স্পোর্টিং হলেও এবার স্পিনারদের জন্য বাড়তি রসদ থাকার আভাস মিলেছে।
Ben Stokes

ভারতের বিপক্ষে সিরিজে পিছিয়ে থাকা ইংল্যান্ডের জন্য রাঁচিতে অপেক্ষা করছে কঠিন চ্যালেঞ্জ। প্রথম তিন টেস্টের উইকেট বেশ স্পোর্টিং হলেও এবার স্পিনারদের জন্য বাড়তি রসদ থাকার আভাস মিলেছে। তবে উইকেট ঠিক কেমন হতে পারে তা নিয়ে থাকছে সংশয়। রাঁচির উইকেট দেখে ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস কিছুই বুঝতে পারছেন না।

হায়দরাবাদে রোমাঞ্চকর লড়াইয়ে প্রথম টেস্ট জিতে সিরিজ শুরু করলেও পরের দুই টেস্টে বিধ্বস্ত হয় ইংল্যান্ড। রাজকোটে তৃতীয় টেস্টে তারা হারে ৪৩৪ রানের বড় ব্যবধানে।

সিরিজ হার এড়াতে রাঁচিতে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই। কিন্তু বাইশগজ দেখে টেস্টের আগে কিছুটা চিন্তায় পড়েছেন স্টোকস,  'জানি না (উইকেট কেমন হবে)। এমন কিছু আগে দেখিনি কখনো, কোন ধারণাই করতে পারছি না কেমন হবে। বুঝতেই পারছি না কী হবে।'

দূর থেকে রাঁচির বাইশগজ এক রকম। কাছে গেলে আরেক রকম। স্টোকস ভুগছেন সিদ্ধান্তহীনতায়,  'ড্রেসিংরুম থেকে তাকালে সবুজাভ দেখাচ্ছে, মনে হচ্ছে ঘাসের ছোঁয়া আছে। ভারতে যা দেখে আমরা অভ্যস্ত না। কিন্তু কাছে গেলে মনে হচ্ছে একেবারে আলাদা, খুবই কালচে ধরণের। মাটি ঝুরঝুরে আবার ফাটলও আছে।'

ইংল্যান্ড দেখে তাতে ম্যাচ শুরুর আগেই একদিকে বেশ অনেকটা ফাটল দেখতে পেয়েছেন ইংলিশ ব্যাটার অলি পোপ, তবে উইকেটের আরেক পাশ অনেক ভালো বলেও মনে হচ্ছে তার।

রাঁচিতে হওয়া ২০১৯ সালে সর্বশেষ টেস্টে পেসার-স্পিনার প্রত্যেকেই সমান সহায়তা পেয়েছিলেন। এবার স্পিনের দাপট থাকা অস্বাভাবিক না। প্রথম তিন টেস্ট খেলায় জাসপ্রিট বুমরাহকে বিশ্রাম দিয়েছে ভারত। দলের সেরা পেসারের অনুপস্থিতিতে স্পিনারদের ভূমিকাই বড় করে দেখতে চাইবে ভারত। এই টেস্ট জিতলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে, সেই চিন্তাতেও স্পিন উইকেটে খেলার পথে যেতে পারে রোহিত শর্মার দল।

তবে স্পিনারদের সহায়তা বেশি থাকলে ইংল্যান্ডও তাতে লড়াই জমাতে পারে। মাত্র এক পেসার দিয়ে একাদশ সাজাতে পারে তারা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago