'মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে' নাপোলির মুখোমুখি বার্সা

চার বছর আগে শেষবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছে বার্সেলোনা। তখন দলটিতে খেলতেন লিওনেল মেসি।

চার বছর আগে শেষবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে খেলেছে বার্সেলোনা। তখন দলটিতে খেলতেন লিওনেল মেসি। এরপর মাঝে দুই বছর তো নকআউট পর্বেই উঠতে পারেনি দলটি। লম্বা সময় পর আবারও কী শেষ আটে উঠতে পারবে বার্সা? তবে লক্ষ্যপূরণে নাপোলির বিপক্ষের শেষ ষোলোর ম্যাচটিকে মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচের তকমাই দিয়েছেন কোচ জাভি হার্নান্দেজ।

ন্যু ক্যাম্পে আজ মঙ্গলবার রাতে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ইতালিয়ান ক্লাব নাপোলির বিপক্ষে মাঠে নামছে বার্সেলোনা। প্রথম লেগে দারুণ খেলেও নাপোলির মাঠ থেকে ১-১ গোলের ড্র নিয়ে ফিরতে হয়েছিল তাদের। চ্যাম্পিয়ন্স লিগে টিকে থাকতে হলে আজ ভালো করার কোনো বিকল্প নেই দলটির।

তার উপর লা লিগার লড়াই থেকে এক প্রকার ছিটকে গিয়েছে বার্সেলোনা। যদিও মৌসুম শেষ হতে এখনও ঢের দেরি। বাকি রয়েছে ১০ রাউন্ড। কিন্তু শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে থাকায় কাজটা বেশ কঠিনই কাতালানদের জন্য। তাই চ্যাম্পিয়ন্স লিগই শেষ ভরসা। তবে আশার কথা বার্সার মতো সাম্প্রতিক সময়ে ছন্দে নেই নাপোলি ও।

সবমিলিয়ে বেশ আশাবাদী শোনালো বার্সা কোচ জাভি হার্নান্দেজকে, 'মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ? হ্যাঁ, এটাই। আর আমরা প্রস্তুত, আমরা রোমাঞ্চিত। চার বছর হয়ে গেছে আমরা কোয়ার্টার-ফাইনালে খেলেছি, আমরা এটা এভাবেই দেখি। আমরা এমন একটি প্রতিপক্ষের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করব, যারা এই মুহূর্তে যদিও সেরা অবস্থায় নেই, তবুও তাদের মূল ভিত্তি তারা ২০২৩ সালের সিরিআর শিরোপাজয়ী দল।'

গত মৌসুমটা স্বপ্নের মতো কাটালেও চলতি মৌসুমে তার ছিটেফোঁটাও নেই নাপোলির। সিরিআয় শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে ৩১ পয়েন্টে পিছিয়ে সাত নম্বরে রয়েছে দলটি। অর্থাৎ লিগ শিরোপা ধরে রাখার কোনো সম্ভাবনাই নেই। বর্তমান কোচ ফ্রান্সেস্কো কালজোনা এই মৌসুমে দলটির তৃতীয় কোচ। তার অধীনে শেষ পাঁচ ম্যাচ অপরাজিত রয়েছে দলটি।

আর নতুন কোচের ছোঁয়ায় নাপোলি নিজেদের ফিরে পাচ্ছে বলে মনে করেন জাভি, 'নতুন কোচ আসার পর উন্নতি করেছে নাপোলি। মাঠে আমি সাহসী নাপোলি দলকে আশা করছি, যারা নিজেদের সীমানা থেকে আক্রমণ গড়ে তুলবে এবং চাপ দেবে। এতে কোনো সন্দেহ নেই যে, তাদের অনেক ব্যক্তিগত প্রতিভাসম্পন্ন খেলোয়াড় আছে। বড় দলের বিপক্ষে দারুণ একটা ম্যাচ হতে যাচ্ছে। ইতালির বর্তমান চ্যাম্পিয়ন তারা।'

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago