‘দলের অন্যতম সেরা ব্যাটার’ লিটনের পাশে থাকতে চান শান্ত

টেস্টে এমনিতে লিটন দলের সর্বোচ্চ রেটিংধারী ব্যাটার। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে (১৮) সবার উপরে। দীর্ঘ পরিসরে গত কয়েক বছর ধরে তার পারফরম্যান্স বেশ ধারাবাহিক। তবে সিলেটে সেই ছাপ পড়েনি পারফরম্যান্সে।
Najmul Hossain Shanto & Litton Das
ফাইল ছবি

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথম দুই ম্যাচে শূন্য রানে আউট হয়ে বড় ধাক্কা খান লিটন দাস। শেষ ওয়ানডের আগে তাকে একদম স্কোয়াড থেকেই বাদ দিয়ে ফের পাঠিয়ে দেওয়া হয় ঢাকায়। চাপে থাকা ব্যাটার দুদিন পরই যদিও টেস্ট সিরিজের জন্য দলে যোগ দেন। প্রথম টেস্টে তার পারফরম্যান্স হয়নি আশানুরূপ। বিশেষ করে দ্বিতীয় ইনিংসে আত্মঘাতী শটে উইকেট ছুঁড়ে দিয়ে পড়েন তীব্র সমালোচনায়। এমন পরিস্থিতিতে স্টাইলিশ কিপার ব্যাটার পাশে পাচ্ছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্তকে।

টেস্টে এমনিতে লিটন দলের সর্বোচ্চ রেটিংধারী ব্যাটার। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশি ব্যাটারদের মধ্যে (১৮) সবার উপরে। দীর্ঘ পরিসরে গত কয়েক বছর ধরে তার পারফরম্যান্স বেশ ধারাবাহিক। তবে সিলেটে সেই ছাপ পড়েনি পারফরম্যান্সে।

প্রথম ইনিংসে সাতে নেমে বেশ সাবলীলভাবে থিতু হন, খেলছিলেন আস্থার সঙ্গে। তবে লাহিরু কুমারার দারুণ এক ডেলিভারিতে ২৫ রানে ফিরে যান তিনি। প্রথম ইনিংসে বড় রান না পাওয়ার তাও যুক্তি ছিলো। দ্বিতীয় ইনিংসে লিটনের ব্যাটিং হয় ব্যাখ্যাতীত।

৫১১ রানের লক্ষ্যে তৃতীয় দিনের শেষ বিকেলে দল যখন ৩৭ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে তখন ক্রিজে নেমে অদ্ভুত শট খেলেন লিটন। মুখোমুখি প্রথম বলেই বিশ্ব ফার্নান্দোকে ডাউন দ্য উইকেটে উড়াতে গিয়ে তুলে দেন সহজ ক্যাচ।  তার এমন আউটে হতভম্ব হয়ে পড়তে হয় সবাইকে।

এই অবস্থায় এই ব্যাটারের সতেজ হতে বিরতি দরকার কিনা এমন কথা জানতে চাওয়া হয় সোমবার ম্যাচ শেষে। উত্তরে শান্ত জানান, ওয়ানডেতে সেই চিন্তাই তাকে বিরতি দেওয়া হয়েছিল। গুরুত্বপূর্ণ এই ব্যাটার পরের টেস্টেই রানে ফিরবেন বলে আশাবাদী তিনি,  'শেষ ওয়ানডেতে যখন লিটন ছিল না, আমরা ওর বিরতির কথাই চিন্তা করেছি। কারণ ও অনেক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। আমাদের দলের অন্যতম সেরা ব্যাটার এখন পর্যন্ত। হ্যাঁ, কয়েকটা ইনিংস খারাপ গেছে। আমাদের উচিৎ এ সময়টায় তার পাশে থাকা। কোচিং স্টাফ থেকে শুরু করে খেলোয়াড় সবাই ওকে সমর্থন করছে। সে নিজেও এটা নিয়ে চিন্তা করছে। আমি খুবই আশাবাদী পরের ম্যাচে লিটন খুব ভালো করতে পারবে।' 

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago