‘আমারটা মিস জাজমেন্ট, লিটনেরটা বলতে পারব না’

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের পর ম্যাচের ফল কি হতে যাচ্ছে তা অনুমেয় হয়ে পড়েছিলো। তবু ব্যাটারদের কাছ থেকে বিন্দুমাত্র লড়াইয়ের বদলে উইকেট ছুঁড়ে দেওয়ার দৃশ্য ছিলো বেশ দৃষ্টিকটু।  বড় হারের পর তাই সব ছাপিয়ে নাজমুল হোসেন শান্তদের, লিটন দাসদের আত্মঘাতি শট আসছে আলোচনায়।
Najmul Hossain Shanto
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসের পর ম্যাচের ফল কি হতে যাচ্ছে তা অনুমেয় হয়ে পড়েছিলো। তবু ব্যাটারদের কাছ থেকে বিন্দুমাত্র লড়াইয়ের বদলে উইকেট ছুঁড়ে দেওয়ার দৃশ্য ছিলো বেশ দৃষ্টিকটু।  বড় হারের পর তাই সব ছাপিয়ে নাজমুল হোসেন শান্তদের, লিটন দাসদের আত্মঘাতি শট আসছে আলোচনায়। বাংলাদেশ অধিনায়ক শান্ত নিজেদের ব্যর্থতার দায় নিচ্ছেন। নিজের আউট নিয়ে ব্যাখ্যা দিলেও লিটনের শটের কারণ বলতে পারেননি তিনি।

সোমবার সিলেট টেস্টের চতুর্থ দিনে সফরকারীদের কাছে বাংলাদেশ হেরেছে ৩২৮ রানের বিশাল ব্যবধানে। হারের ব্যবধান এত বড় হওয়ার আভাস তৈরি হয় আগের দিনই।

৫১১ রানের প্রায় অসম্ভব সমীকরণে নেমে তৃতীয় দিনের শেষ বিকেলেই ৩৭ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। এরমধ্যে দলের দুই সিনিয়র ব্যাটার শান্ত ও লিটন ফেরেন অবিশ্বাস্য বাজে শটে।

মাহমুদুল হাসান জয় প্রথম ওভারে আউটের পর দ্বিতীয় ওভারে অফ স্টাম্পের অনেক অনেক বাইরের বল তাড়া করে স্লিপে ক্যাচ দেন শান্ত। জাকির হাসান, শাহাদাত হোসেন দিপু আউটের পর নেমেই প্রথম বলে লিটন খেলেন উদ্ভট শট। ডাউন দ্য উইকেটে এসে উড়াতে গিয়ে তুলে দেন সহজ ক্যাচ। এমন উইকেট ছুঁড়ে দেওয়া দেখে অবাক হয়ে যায় প্রতিপক্ষও।

ম্যাচ হেরে দলের হয়ে কথা বলতে এসে নিজেদের আউট নিয়ে প্রশ্নের মুখে শান্ত বলেন,  'লিটনের আউটটা নিয়ে আসলে আমি বলতে পারব না। লিটনই ভালো ব্যাখ্যা দিতে পারবে। তবে হ্যাঁ, সাধারণত টেস্ট ক্রিকেটে এ ধরনের আউট খুব একটা দেখা যায় না। আমার আউটটা নিয়ে যেটা বলতে পারব, ভুল বল বেছে নিয়েছিলাম। উইকেট যেমন ছিল, নতুন বলে এ ধরনের বল টপ অর্ডার ব্যাটার হিসেবে ছেড়ে দেওয়া উচিৎ। আমার মনে হয় মিস জাজমেন্ট। পরের ম্যাচে ভালো করার জন্য সবাই চিন্তা করবে এবং ভালোভাবে কামব্যাক করবে।'

লিটনের আউটের বেলার নির্দিষ্ট শট নিয়ে কথা বলতে চান না শান্ত, 'নির্দিষ্ট শট নিয়ে কথা বলার জন্য ব্যাটিং কোচ আছে। এই আউট নিয়ে খুব বেশি কথা বলতে চাইছি না। কারণ এটা কট বিহাইন্ড হলে এত কথা হতো না। আউট তো আউটই। তবে এই ধরণের আউট যেন না হয় সেজন্য ব্যাটিং কোচ বা ব্যাটিং কোচ বা লিটন আরও ভালোভাবে পরিকল্পনা করবে।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago